Mon. May 16th, 2022
0 0
Read Time:2 Minute, 12 Second

Indian Army

লড়াই ২৪ : ‘ভাভা কবচ’ হল হালকা ওজনের একটি বুলেট প্রুফ জ্যাকেট। ভারতে তৈরি হওয়া এই অত্যাধুনিক জ্যাকেট খুব শিগগিরিই ভারতীয় সেনার হাতে আসতে চলেছে। ২০১৯ সালে আন্তর্জাতিক পুলিশ এক্সপো-তে এই জ্যাকেটতে তুলে ধরা হয়েছিল।

এই ‘ভাভা কবচ’ জ্যাকেট ভারতের সেনার হাতে আসলে, তা শত্রু দেশগুলির জন্য কাল ডেকে আনতে পারে। আপাতত এই জ্যাকেট সরকারি তত্ত্বাবধানে তৈরি হলেও প্রাইভেট সেক্টরেও যাতে তা তৈরি হতে পারে তেমন উদ্যোগ উঠে আসতে পারে। ভাভা অ্যাটোমিক রিসার্চ সেন্টার তথা বার্ক-এর দ্বারা নির্মিত হয়েছে এই অত্যাধুনিক জ্যাকেট। যার ওজন বাকি বুলেট প্রুফ জ্যাকেটের থেকে অনেকটাই কম।

যুদ্ধক্ষেত্রে সেনাকে ৯.২ কেজি ওজনের এই জ্যাকেট বাড়তি সুবিধা দিতে পারবে। পঞ্চম প্রজন্মের এই অত্যাধুনিক বুলেট প্রুফ জ্যাকেট, একে ৪৭-এর ঘাতক গুলিকে রুখে দিতে পারে। আধা সৈনিক বিভাগে এর ব্যবহার প্রভূত সাফল্য এনে দিতে শুরু করেছে। মিশ্র ধাতুতে তৈরি এই অত্যাধুনিক বুলেট প্রুফ জ্যাকেট ভারতীয় সেনাকেও মজবুত করতে পারে বলে মনে করা হচ্ছে। এই বুলেট প্রুফ জ্যাকেট নির্মাণে রোহতক থেকে কানপুর পর্যন্ত বিভিন্ন ইউনিটে চলছে জোরদার কর্ম প্রক্রিয়া।

এই বুলেট প্রুফ জ্যাকেট ভাভা অ্যাটোমিক সেন্টারের ন্যানো টেকনোলজি দিয়ে তৈরি করা হয়েছে। ফলে সহজে শত্রুর আক্রমণে এটি ঘায়েল হবে না।

Indian Army

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: