October 7, 2022

রেলওয়ে এসি-৩ কোচ: সাধারণ এসি-থ্রি সার্ভিসের তুলনায় এসব কোচের ভাড়া ৬-৭ শতাংশ কম। তথ্য দেখায় যে 21 লাখেরও বেশি মানুষ AC-3 স্তরের ইকোনমি ক্লাসে ভ্রমণ করেছেন।

 

Indian Railways News: ভারতীয় রেল প্রতিনিয়ত রেলের আয় বাড়ানোর চেষ্টা করছে। নতুন ‘ইকোনমি’ AC-3 কোচ থেকে প্রথম বছরেই 231 কোটি রুপি আয় করেছে রেল। তথ্য থেকে এটাও পরিষ্কার যে এই কোচগুলি চালু হওয়ার পর থেকে সাধারণ এসি-থ্রি ক্লাস থেকে উপার্জনে কোনও প্রভাব পড়েনি। ‘ইকোনমি’ হল AC-3 কোচের সস্তা এয়ার কন্ডিশনার রেল ভ্রমণ পরিষেবা।

 

থার্ড এসির থেকে ৭ শতাংশ কম ভাড়া

স্লিপার ক্লাস যাত্রীদের জন্য ‘সর্বোত্তম ও সস্তায় এসি ট্রাভেল’ সেবা দিতে ‘ইকোনমি’ এসি-৩ কোচ চালু করা হয়েছে। এসব কোচের ভাড়া সাধারণ এসি-থ্রি সার্ভিসের চেয়ে ৬-৭ শতাংশ কম। তথ্য দেখায় যে 21 লাখেরও বেশি মানুষ AC-3 টিয়ার ইকোনমি ক্লাসে ভ্রমণ করেছেন, আগস্ট 2021 থেকে আগস্ট 2022 এর মধ্যে রেলওয়ের জন্য 231 কোটি টাকা আয় করেছে।

 

এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত 15 লাখ ভ্রমণ করেছে,

কর্মকর্তারা বলেছেন, রেলওয়ের জন্য এই কোচগুলির প্রবর্তন কঠিন ছিল, কারণ ভাড়া খুব বেশি হওয়া উচিত নয় বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ভাড়া যেন খুব কম না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে, কারণ এমন পরিস্থিতিতে সবচেয়ে লাভজনক এসি-থ্রি টায়ারে লোকসান শুরু হবে। এপ্রিল-আগস্ট, 2022 এর মধ্যে, 15 লাখ লোক নতুন ইকোনমি কোচে ভ্রমণ করেছে এবং 177 কোটি টাকা আয় করেছে।

 

পরীক্ষাটি সফল হয়েছে বলে মনে করছেন রেলের কর্মকর্তারা। এই সময়ে সাধারণ এসি-থ্রি ক্লাসে যাত্রীর সংখ্যা কমেনি। একই সময়ে সাধারণ AC-3 বিভাগ থেকে রেলওয়ে 8,240 কোটি টাকা রাজস্ব পেয়েছে। নতুন AC-3 ইকোনমি ক্লাসের কোচে 83টি আসন রয়েছে, আর সাধারণ AC-3 কোচে 72টি আসন রয়েছে। সাধারণ এসি-৩ কোচে দুটি সাইড বার্থ রয়েছে, যা নতুন কোচে বাড়িয়ে তিনটি করা হয়েছে।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: