পাঁচ বছরের নীচে শিশুদের মাস্ক পরায় নিষেধাজ্ঞা কেন্দ্রের

0
189

DGHS on Covid19 Guidelines

দিল্লি: করোনা অতিমারিতে শিশুদের স্বাস্থ্যবিধি নিয়ে চিন্তিত কেন্দ্র। শিশুদের ওপর নানা পরীক্ষা-নিরীক্ষা করা থেকে বিরত থাকতে বলল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনে ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস শিশুদের জন্য প্রকাশ করে এক নয়া গাইডলাইন। শিশুদের চিকিৎসায় রেমডেসিভির এবং সিটিস্ক্যানে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। সেই সঙ্গে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মাস্ক ব্যবহারে মানা করা হয়েছে।

ডিজিএইচএস-এর পক্ষ থেকে একটি সংশোধিত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, পাঁচ বছরের নীচের শিশুদের মাস্ক পড়ার প্রয়োজন নেই। ৬ থেকে ১১ বছরের শিশুরাই মাস্ক পরলে চলবে এবং ১৮ বছরের নীচে কিশোরদের অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসিভির প্রয়োগ না করার পরামর্শ দিয়েছে। দেশে দ্বিতীয় ঢেউয়ে মারাত্মক সংক্রমণের পর থেকে চিন্তিত অভিভাবকরা। তাই এই নির্দেশিকা প্রকাশ করা।

আরও পড়ুন….ফের বেড়েছে দৈনিক সংক্রমণ, একদিনে রেকর্ড মৃত্যুর সংখ্যা

স্টেরয়েড প্রয়োগের ক্ষেত্রে একমাত্র হাসপাতালে চিকিৎসাধীন উপসর্গযুক্ত এবং আশঙ্কাজনক রোগীর উপর পরামর্শ দেওয়া হয়েছে। স্টেরয়েড সঠিক সময় সঠিক মাত্রা প্রয়োগের কথা বলা হয়েছে। কিন্তু হাসপাতাল বা চিকিৎসকের পরামর্শ ছাড়া স্টেরয়েড নিতে বারণ করা হয়েছে। উপসর্গহীন বা মৃদু-উপসর্গযুক্ত করোনা সংক্রমিতদের জন্য জ্বর, সর্দি-কাশির যে সমস্ত ঔষধ খাওয়া উচিত সেগুলি খেতে বলা হয়েছে।

DGHS on Covid19 Guidelines

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান