সুদের হার বৃদ্ধি: আরবিআই-এর ঘোষণার পরে, এখন এই বড় সরকারি ব্যাঙ্কগুলি সুদের হার বাড়িয়েছে, আপনার ঋণ ব্যয়বহুল হতে শুরু করেছে

Loading

RBI হাইক রেপো রেট: দেশে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি থামার নামই নিচ্ছে না। প্রতিনিয়তই বাড়ছে সাধারণ মানুষের ঋণ। এদিকে, RBI (RBI Hike Inerest Rate) 1 বছরে পঞ্চমবারের মতো রেপো রেট বাড়িয়েছে। RBI-এর এই ঘোষণার সঙ্গে সঙ্গে ব্যাঙ্কগুলিও সুদের হার বাড়াতে শুরু করেছে। আসলে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) মুদ্রাস্ফীতি মোকাবেলার চেষ্টা করছে। RBI রেপো রেট 35 বেসিস পয়েন্ট বাড়িয়ে 6.25% করেছে।

 

আরবিআইয়ের রেপো রেট বাড়ানোর ঘোষণার পরই ব্যাঙ্কগুলিও সুদের হার সংশোধন করতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় অনেক সরকারি ব্যাংকও সুদের হার বাড়িয়েছে, ফলে সাধারণ মানুষের ওপর সুদের বোঝা বেড়েছে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন ব্যাঙ্কগুলি হোম লোনের সুদের হার বাড়িয়েছে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

ব্যাঙ্ক অফ বরোদার ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, খুচরা ঋণের জন্য এর ন্যূনতম সুদের হার (বরোদা রেপো লিঙ্কড লেন্ডিং রেট) 8.85 শতাংশে উন্নীত করা হয়েছে। এটির রেপো রেট 6.25 শতাংশ এবং 2.60 শতাংশের মার্ক আপ রয়েছে। আমরা আপনাকে বলি যে এই পরিবর্তনগুলি 8 ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে।

 

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কও সুদ বাড়িয়েছে ড্রোন। ব্যাঙ্ক বলেছে যে ফান্ডের প্রান্তিক খরচ অর্থাৎ MCLR 15-35 বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। এর সাথে, ব্যাঙ্ক রেপো লিঙ্কড লেন্ডিং রেট (RLLR) 9.10 শতাংশে কমিয়েছে। আমরা আপনাকে বলি যে এই পরিবর্তনগুলি 10 ডিসেম্বর থেকে কার্যকর হবে।

 

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, রেপো রেট সংশোধনের পরে, ব্যাঙ্ক রেপো ভিত্তিক ঋণের হার অর্থাৎ RBLR বাড়িয়ে 9.10 শতাংশ করেছে। শুধু তাই নয়, আরও অনেক সুদের হার বাড়িয়েছে ব্যাংকটি। এতে, 1 বছরের MCLR কমিয়ে 8.15%, 6 মাসের MCLR 7.90% করা হয়েছে। আমরা আপনাকে বলি যে এই পরিবর্তনগুলি 7 ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে।

Author

Share Please

Make your comment