বিনিয়োগ পরিকল্পনা: বড় সিদ্ধান্ত! সরকার এসব বড় কোম্পানির শেয়ার বিক্রি করবে, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে

Loading

ভারতে বিনিয়োগ পরিকল্পনা: কেন্দ্রীয় সরকার দেশের অনেক বড় কোম্পানি বিক্রি করার পরিকল্পনা করছে। কোল ইন্ডিয়া সহ অনেক বড় সরকারি সংস্থার নাম এই তালিকায় রয়েছে। আসুন দ্রুত তালিকাটি পরীক্ষা করি-

 

ভারতে বিনিয়োগ: দেশের অনেক বড় কোম্পানি বিক্রি করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে রয়েছে কোল ইন্ডিয়া সহ দেশের অনেক বড় কোম্পানি। সরকার সিদ্ধান্ত নিয়েছে যে এটি তার শেয়ার বিক্রি করতে পারে। কোল ইন্ডিয়া ছাড়াও হিন্দুস্তান জিঙ্ক এবং রাষ্ট্রীয় কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজারস (আরসিএফ) এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

কেন বিক্রি করার পরিকল্পনা?

সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, শেয়ারবাজারে উত্থানের পর এসব কোম্পানির শেয়ার বিক্রির কথা ভাবছে কোম্পানিটি। এর পাশাপাশি এসব কোম্পানির রাজস্ব বাড়াতেও কাজ করা হচ্ছে। হিন্দুস্তান জিঙ্ক সহ বেশ কয়েকটি কোম্পানির ছোট শেয়ার বিক্রির পরিকল্পনা করা হচ্ছে।

 

OFS শীঘ্রই প্রকাশিত হবে

মিডিয়া রিপোর্ট অনুসারে, সরকার 2023 সালের মার্চের মধ্যে দেশের শীর্ষ 3 কোম্পানিতে তার অংশীদারিত্ব বিক্রি করবে। শিগগিরই এসব কোম্পানির বিক্রির প্রস্তাব প্রস্তুত করা হবে।

 

সরকার 20,000 কোটি টাকা জোগাড় করবে সরকার

এই কোম্পানিগুলির অংশীদারিত্ব বিক্রি করে 65,000 কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা করছে৷ সরকার বাজেটে বিনিয়োগের মাধ্যমে এই পরিমাণ বাড়ানোর ঘোষণা করেছিল, যার মধ্যে এখন পর্যন্ত প্রায় 24,000 কোটি টাকা তোলা হয়েছে এবং কোম্পানি শীঘ্রই অবশিষ্ট পরিমাণ বাড়াবে। সম্প্রতি, 3 বা 4টি কোম্পানির মাধ্যমে প্রায় 20,000 কোটি টাকা সংগ্রহ করা যেতে পারে যেগুলির মধ্যে শেয়ার বিক্রি চলছে।

 

সরকার কত টাকা জোগাড় করবে?

সরকার অফার ফর সেলের মাধ্যমে কোল ইন্ডিয়া কোম্পানির প্রায় 3 শতাংশ শেয়ার বিক্রি করবে এবং প্রায় 5,000 কোটি টাকা সংগ্রহ করবে। এছাড়াও, হিন্দুস্তান জিঙ্ক কোম্পানির প্রায় 8 শতাংশ শেয়ার বিক্রি করা হবে, যার মাধ্যমে প্রায় 10,000 কোটি টাকা তোলা হবে। একই সময়ে, সরকার RITES-এর 10 শতাংশ শেয়ার বিক্রি করে প্রায় 1,000 কোটি টাকা সংগ্রহ করার পরিকল্পনা করছে৷

 

এই সংস্থাগুলিও

তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে, এই সংস্থাগুলি ছাড়াও, রাষ্ট্রীয় রাসায়নিক সার (RCF) এবং ন্যাশনাল ফার্টিলাইজারস (NFL)ও তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে, যেখানে সরকার তার অংশীদারিত্ব বিক্রি করতে পারে। এতেও প্রায় ১০ থেকে ২০ শতাংশ শেয়ার বিক্রি হবে।

Author

Share Please

Make your comment