ট্রেনে মদ বহন নিয়ম: ট্রেনে করে কি মদের বোতল নিয়ে যাওয়া যেতে পারে? জানুন কী বলছে রেলের আইন

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now
Instagram Channel Follow Now

ভারতীয় রেল দেশের লাইফলাইন। এ দিয়ে প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াত করে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে রেলওয়ে অনেক ধরনের পণ্য এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার অনুমতি দেয়। তবে কিছু পণ্য রেলওয়ের অনুমতি নেই। এর মধ্যে রয়েছে সিলিন্ডার এবং অন্যান্য দাহ্য পদার্থ। যেহেতু, ফ্লাইটে ভ্রমণের সময় অ্যালকোহল বহন করার অনুমতি রয়েছে। এমতাবস্থায় ট্রেনে যাতায়াতের সময় অ্যালকোহল গ্রহণ করা যাবে কিনা তা নিয়ে দ্বিধায় থাকেন অনেকেই? এটার কোন সীমা আছে? এমন পরিস্থিতিতে জেনে নেওয়া যাক উত্তর।

এই প্রসঙ্গে উত্তর রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক (সিপিআরও) বলেছিলেন যে ট্রেনে অ্যালকোহল বহন সম্পূর্ণ নিষিদ্ধ। তার মানে আপনি ট্রেনে বোতল খুলতে বা বন্ধ করতে পারেন। কোন প্রকার মদ বহন করা যাবে না। আপনি যদি এটি করতে পান তবে রেলওয়ে আইন 1989 এর ধারা 165 এর অধীনে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

Dumdum Train Derailed: দমদমে লাইনচ্যুত লোকাল ট্রেন, পর পর দাঁড়িয়ে ট্রেন

কেউ যদি ট্রেনে মদ বহন করে ধরা পড়ে তবে উল্লিখিত আইনে ব্যবস্থা নেওয়া হবে। এমন ব্যক্তিকে 500 টাকা পর্যন্ত জরিমানা করা যেতে পারে। এছাড়াও আপনার ৬ মাস পর্যন্ত জেল হতে পারে। এছাড়া যাত্রীদের টিকিটও বাতিল করা যাবে। একইভাবে কোনো নিষিদ্ধ দ্রব্য বহনের সময় কোনো ঘটনা ঘটলে এবং কোনো ক্ষতি হলে অপরাধীর কাছ থেকে ক্ষতিপূরণও আদায় করা হবে।

বিহার, গুজরাট, মিজোরাম এবং নাগাল্যান্ডের মতো রাজ্যগুলিতে মদ নিষিদ্ধ করা হয়েছে। এমন পরিস্থিতিতে, এমনকি আপনি যদি ট্রেনে মদ নিয়ে যেতে পারেন, আপনি এই রাজ্যগুলির মধ্য দিয়ে যাওয়ার সময় বা নামতে গিয়ে তল্লাশির সময় ধরা পড়েন। তাই আপনাকে আরও বড় আইনি পদক্ষেপের সম্মুখীন হতে হতে পারে। কারণ, এর জন্য খুবই কঠোর নিয়ম রয়েছে। ট্রেনে মদ বহন নিয়ম

Author

এই খবরটা তাঁর সঙ্গে শেয়ার করুন, যার এটা জানা দরকার

Make your comment