করোনার তৃতীয় ঢেউ থেকে শিশুদের বাঁচাতে কতটা প্রস্তুত রাজ্য সরকার ? জানুন

Loading

Third Wave

লড়াই ২৪ ডেস্ক: করোনা থেকে শিশুদের বাঁচাতে যুদ্ধ শুরু। করোনার তৃতীয় ঢেউ থেকে শিশুদের বাঁচাতে ঢেলে স্বাস্থ্যব্যবস্থা সাজাচ্ছে রাজ্য। কেমন প্রস্তুতি জানুন।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

অনেকটাই কম কোভিড সংক্রমণ আগের তুলনায়। কিন্তু চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। বহু চিকিৎসক গবেষকই বলছেন, এই পর্যায়ে শিশুরা আক্রান্ত হতে পারে। করোনার তৃতীয় প্রবাহে শিশুদের বেশি সংক্রমণ যদি হয়, তা ঠেকানোর জন্য একগুচ্ছ পরিকল্পনা নিল রাজ্য স্বাস্থ্য দফতর।

আগেই ১৩০০ শিশুর আইসিইউ এবং ৩৫০ টি সিক নিউবর্ন কেয়ার ইউনিট (SNCU) গড়ে তোলার কথা বলা হয়।

আরও পড়ুন……………হরপা বানের জেরে লন্ডভন্ড আমেরিকার জনজীবন, মৃত অন্তত ৪১

নতুন করে রাজ্যের তিনটি হাসপাতালকে সেন্টার অফ এক্সেলেন্স (COE) আখ্যা দিয়ে এইএসএনসিইউ এবং শিশু ইউনিটগুলিকে এর তত্ত্বাবধানে নিয়ে আসা হয়।

ফুলবাগান বিসি রায় শিশু হাসপাতাল, কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ-এই তিনটি হাসপাতালের প্রত্যেকটির অধীনে সর্বাধিক ৩০ টি সরকারি হাসপাতাল থাকবে যেখানে শিশুদের আইসিইউ আরো নতুনভাবে গড়ে তোলা হবে। সেখানকার চিকিৎসক-নার্স স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষিত করা হবে। শিশুদের করোনা চিকিৎসার জন্য সমস্ত প্রয়োজনীয় যন্ত্রপাতি সঠিকভাবে রয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে।

জেলা হাসপাতাল, সুপার স্পেশালিটি হাসপাতাল, প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলি থেকে যদি কোনও শিশুর আরও উন্নত চিকিৎসার প্রয়োজন হয় তবে তবে যেখানে পিকুর সুবিধা রয়েছে সেখানে স্থানান্তরিত করা হবে।

Author

Share Please

Make your comment