আইটিআর নিয়ম: যদি একজন নাবালক উপার্জন করে, তাহলে তাকে বা তার বাবাকে কি ট্যাক্স দিতে হবে? আইনের সুনির্দিষ্ট বিষয়গুলি বুঝুন

Loading

নাবালকের জন্য আইটিআর: আয়কর নিয়মের সূক্ষ্মতা বোঝা গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই একজন নাবালক আইটিআর ফাইল করতে পারবেন কি না এবং এর নিয়ম কি।

 

আয়করের নিয়ম: আজকাল উপার্জনের এত বেশি মাধ্যম রয়েছে যে অনেক লোক অল্প বয়স থেকেই ভাল উপার্জন শুরু করে। এমতাবস্থায় জনগণের মনে প্রশ্ন আসে নাবালিকাকেও ট্যাক্স দেওয়া দরকার কি না। নাবালক ট্যাক্স না দিলে তার বাবাকে কি ট্যাক্স দিতে হবে? আইটিআর সম্পর্কিত ভারতে কী কী নিয়ম রয়েছে, আসুন সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। আয়করের নিয়মের সূক্ষ্মতা বুঝুন।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

ট্যাক্স দিতে কোন বয়সসীমা নেই

 

ব্যাখ্যা করুন যে ভারতে আয়কর রিটার্ন (ITR) এর জন্য কোন বয়স সীমা নেই। এমনকি যদি একজন নাবালক উপার্জন করে, সে আয়কর রিটার্ন (ITR) ফাইল করতে পারে। যে কেউ অর্থ উপার্জন করছেন তারা আইটিআর ফাইল করতে পারেন। তবে উপার্জনকারী নাবালকের বাবাকে এর উপর কোনো কর দিতে হবে না। যদি নাবালক কোনও প্রতিষ্ঠানে যোগদান করে অর্থ উপার্জন করে থাকে বা পৈতৃক সম্পত্তি বা দান পেয়ে থাকে তবে সে আয়কর রিটার্ন (আইটিআর) দাখিল করতে পারে।

 

কি আয়ের উপর আইটিআর পূরণ করতে হবে

 

 

জেনে রাখুন যে কোনও নাবালকের আয় যদি মাসে 15 হাজার টাকার বেশি হয়, তবে তাকে আয়কর রিটার্ন (আইটিআর) দাখিল করা উচিত। তিনি বেতন পান বা অন্য কোনও উত্স থেকে অর্থ পান, তিনি আয়কর রিটার্ন (আইটিআর) ফাইল করতে পারেন।

 

বাবা কি আইটিআর ফাইল করতে পারবেন?

 

উল্লেখযোগ্যভাবে, সন্তান সংখ্যাগরিষ্ঠ না হওয়া পর্যন্ত, তার বাবা-মাও আয়কর রিটার্ন (আইটিআর) ফাইল করতে পারেন। যাইহোক, যদি নাবালক নিজে ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফাইল করতে চায়, তাহলে তার কাছে তার ট্যাক্স রিটার্ন ফর্ম থাকতে হবে। এর পাশাপাশি নাবালকের একটি সরকারী স্বীকৃত পরিচয়পত্রও থাকতে হবে, যাতে তাকে শনাক্ত করা যায়।

Author

Share Please

Make your comment