Wed. Aug 10th, 2022
0 0
Read Time:2 Minute, 26 Second

Joy bangla pension scheme

লড়াই ২৪ : পশ্চিমবঙ্গ সরকার রাজ্যে বসবাসকারী অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া তপশিলি জাতি ও তপশিলি উপজাতির মানুষদের আর্থিক সহায়তা দেওয়া দেওয়ার জন্য ‘জয় বাংলা’ পেনশন স্কিম চালু করেছে।

এই স্কিমের অধীনে পেনশন দেওয়ার ব্যবস্থা চালু রয়েছে তপশিলি জাতি উপজাতির মানুষ ছাড়াও বিশেষ ভাবে সক্ষম মানুষদেরও। ফলে প্রান্তিক সমাজের মানুষদের আর্থিক নিরাপত্তা প্রদানে জয় বাংলা পেনশন স্কিমের গুরুত্ব অপরীসিম। প্রকল্পটির সঠিক বাস্তবায়নে উপকৃ হবেন বহু দরিদ্র মানুষ।

এই স্কিমের অধীনে মোট তিনটি স্কিম অন্তর্ভুক্ত রয়েছে। তপশিলি বন্ধু, জয় জোহার এবং মানবিক। এই প্রকল্পের আবেদন করতে হলে আবেদনকারীর বয়স অবশ্যই ৬০ বছরের বেশি হতে হবে। যিনি আবেদন করবেন তাঁকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

জয় জোহার এবং তপশিলি বন্ধু প্রকল্পের জন্য আবেদনকারীকে অবশ্যই অনগ্রসর শ্রেণির অন্তর্ভুক্ত হতে হবে। আবেদনকারীর নাম BPL তালিকায় থাকা বাধ্যতামূলক।

যদি কেউ রাজ্য সরকারের অন্য কোনও পেনশন স্কিমের অধীনে থাকেন তাহলে সেই ব্যক্তি ‘জয় বাংলা’ পেনশন স্কিমে আবেদন করতে পারবেন না।

এই স্কিমে যাঁরা আবেদন করতে চান তাঁদের যে যে তথ্যগুলি প্রয়োজন হবে তা হল পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ। কাস্ট সার্টিফিকেট বা জাতি শংসাপত্রের ফটোকপি। রেশন কার্ডের ফটোকপি। আধার কার্ডের ফটোকপি। ভোটার কার্ডের ফটোকপি।রেসিডিন্সিয়াল সার্টিফিকেটের একটি ফটোকপি সেখানে নিজের সই করতে হবে। নিজের সই করা ইনকাম সার্টিফিকেটের একটি ফটোকপি। ব্যাঙ্কের পাসবুকের প্রথম পাতার ফটোকপি।

Joy bangla pension scheme

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: