কিডনি: কিডনি রোগ হলে অবশ্যই ডায়েটে এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন, কোন সমস্যা হবে না

Loading

কিডনি রোগ: শরীর সুস্থ রাখতে কিডনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিডনি রোগে আক্রান্ত হলে কী কী জিনিস খাওয়া উচিত তা এখানে আমরা আপনাকে বলব।

দীর্ঘস্থায়ী কিডনি রোগে ডায়েট: কিডনি শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি রক্ত ​​বিশুদ্ধ করার পাশাপাশি শরীরকে ডিটক্সিফাই করে। অন্যদিকে, কিডনি যখন পুরোপুরি কাজ করা বন্ধ করে দেয়, তখন এই সমস্যাকে কিডনি রোগ বলে। এক্ষেত্রে কিডনি রোগের রোগীকে তার প্রয়োজন ও পর্যায় অনুযায়ী ডায়েট চার্ট অনুসরণ করতে হবে। কারণ এতে করে কিডনি আবার কাজ করার ক্ষমতা পায়। এমন পরিস্থিতিতে, আপনিও যদি কিডনি রোগের সমস্যায় ভুগছেন, তাহলে অবশ্যই কিছু জিনিস আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। আসুন, আমরা আপনাকে এখানে বলি কিডনি রোগে আক্রান্ত হলে কী কী জিনিস খাওয়া উচিত?

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

ডায়েট এমন হওয়া উচিত-

আপনিও যদি কিডনি রোগের সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনার শরীরের উপর কম চাপ দিন। এমন পরিস্থিতিতে আপনিও যদি কিডনি রোগের সমস্যায় ভুগছেন, তাহলে আপনার খাদ্যতালিকায় প্রোটিন, সোডিয়াম, পটাশিয়াম এবং ফসফরাসের পরিমাণ নিয়ন্ত্রণ করা প্রয়োজন।

 

কম সোডিয়াম (সোডিয়াম ) ড্যাশ ডায়েট-

কিডনি রোগের রোগীদের অবশ্যই তাদের খাদ্যতালিকায় ফল এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার অন্তর্ভুক্ত করতে হবে। এছাড়া শস্যদানা, মাছ ও বাদামও খাওয়া যেতে পারে। লবণ কম ব্যবহার করুন- আপনারও যদি কিডনির রোগ থাকে, তাহলে

লবণ কম খাওয়া উচিত কারণ লবণ খেলে রক্তচাপ বাড়তে পারে, যার কারণে সমস্যায় পড়তে হতে পারে। প্রোটিনের উৎস বাড়ান আপনার যদি কিডনি রোগ থাকে, তাহলে আপনার খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ জিনিস খাওয়া উচিত। এই ক্ষেত্রে, আপনি আপনার খাদ্যতালিকায় মাংস, মাছ এবং ডিম অন্তর্ভুক্ত করতে পারেন।

Author

Share Please

Make your comment