বই প্রেমীদের সুখের দিন! আন্তর্জাতিক বই মেলা হতে চলছে ডিসেম্বরে

0
654

লড়াই ২৪ ডেস্ক: ডিসেম্বরেই কলকাতা আন্তর্জাতিক বইমেলার আয়োজন করতে চলেছে গিল্ড। আসন্ন তৃতীয় ঢেউ, নিম্নগামী দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতেই বইমেলা আয়োজনের চিন্তা করছে “পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড”। করোনা পরিস্থিতির উন্নতি হলেই বছরের শেষে আয়োজিত হবে বইমেলা।

এই আয়োজন নিয়ে গিল্ড সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, ‘করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে মে জুন মাসে বইমেলা করার কথা ভাবা হয়েছিল। কিন্তু তা সম্ভব হয়নি। এই বছর বইমেলা পুরোপুরি বাতিল হয়ে যাবে বলে আমরা মনে করছি না। পরিস্থিতি ভালো হলে ডিসেম্বরেই বইমেলা হতে পারে।’ তাই ডিসেম্বরকেই লক্ষ্যমাত্রা ধরে এগোতে চাইছে গিল্ড, যাতে পরবর্তী বইমেলা বিলম্ব না হয়।

আরও পড়ুন………রেশন কার্ড নেই? অসুবিধা নেই, বিনামূল্যেই পাবেন রেশন

বইমেলা আয়োজন নিয়ে অনেকেরই প্রশ্ন কেন এতো তাড়াহুড়ো? এই প্রশ্নের জবাবে গিল্ড সভাপতি জানিয়েছেন, “এখানে তাড়াহুড়ো করছি না। বইমেলা প্রতিবছর যে দিনক্ষণ মেনে শুরু হয়, তাঁর জন্য অপেক্ষা করতে চাইছি না। পরিস্থিতি যখন ভালো হবে তখনই বইমেলা করে ফেলতে চাইছি।”

অপরদিকে গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে বলেন, ‘প্রকাশকদের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া হচ্ছে। বাইরে প্রকাশকেরাও জিজ্ঞাসা করছেন, ‘বইমেলা করার মতো পরিস্থিতি আছে কি না? তবে যখনই হোক না কেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমতি নিয়ে হবে।’

বইমেলার প্রসঙ্গে কলেজস্ট্রীটের কিছু প্রকাশকের বক্তব্য, প্রতি বছর বইমেলায় তাঁরা ১২-১৫টি নতুন বইকে সামনে রেখে করে। এই বছর বইমেলাও হয়নি। আর নতুন বইও প্রকাশ পায়নি। এছাড়াও গত দুবছরে করোনা ভাইরাসের কারণে অনেকটাই ক্ষতিগ্রস্থ প্রকাশকরা। বইমেলা তাদের কাছে অক্সিজেন। বইমেলা হলে কিছুটা বাঁচার তাগিদ ফিরে পাবে তাঁরা।

 

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান