কলকাতায় কবে চালু মেট্রো?

0
343

kolkata metro rail

নবান্নের সবুজ সংকেত মিললেই ফের ছুটবে কলকাতা মেট্রো।সম্প্রতি নির্দিষ্ট নিয়ম মেনে দিল্লিতে মেট্রো চলা শুরু হয়েছে।

সাধারণ মানুষের মনে প্রশ্ন কিন্তু কলকাতায় কবে শুরু হবে মেট্রো? ফের কবে সচল হবে শহরের লাইফলাইন?

এই সময় শহরবাসীর মনে এখন সেই প্রশ্নই ঘুরছে। রেস্তরাঁ খুলে যাচ্ছে। শপিং মলও খুলছে ১৬ জুন। শাড়ির দোকান থেকে গয়নার দোকান সময় বেঁধে তাও খুলছে। কিন্তু সাধারণ মানুষ সেখানে যাবে কি করে! বাস, ক্যাব, ট্যাক্সি, অটো, মেট্রো সবই তো বন্ধ। প্রাইভেট গাড়িও জরুরি পরিষেবা ছাড়া বেরোচ্ছে না।

তবে, ১৬ তারিখ থেকে মেট্রো কি চলবে? গুঞ্জন ইতিমধ্যেই শুরু হয়েছে মেট্রোভবনের অন্দরে। সেইমতো সমস্ত কর্মীকে ভ্যাকসিন দেওয়াও হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, দিনক্ষণ কিছু ঠিক হয়নি। কিন্তু মেট্রো চালানোর জন্য সমস্তরকম প্রস্তুতি করা আছে। রোজ এখন সকাল, বিকেল দুটি স্টাফ স্পেশাল ট্রেনও চলছে। নবান্ন সবুজ সংকেত দিলেই কোভিডবিধি মেনেই যাত্রী নিয়ে ছুটবে মেট্রো।

তবে লকডাউনের পর গতবার মেট্রো চালুর সময়ে যেভাবে ই-পাসের মাধ্যমে সিট বুক করে যাত্রীদের ট্রেনে উঠতে হয়েছিল, এবার তেমনটা না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ সেবিষয়ে এখনও কোনও আলোচনা হয়নি। তবে মেট্রো চালু হলেও এখনই টোকেন চালুর কোনো সম্ভাবনা নেই। স্মার্ট কার্ড ব্যবহার করেই যেতে হবে যাত্রীদের।

মেট্রোসূত্রে জানা গিয়েছে, নোয়াপাড়া কারশেডে কিছু কাজ,মেট্রোর ট্র্যাকের এবং রেকের রক্ষণাবেক্ষণের কিছু কাজ এই ট্রেন বন্ধের সময় করে ফেলা গিয়েছে।

kolkata metro rail

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান