আকসাই চীন দখলমুক্ত করতে সামরিক প্রস্তুতি ভারতের

0
95

আকসাই চীন দখলমুক্ত করতে সামরিক প্রস্তুতি ভারতের

নয়াদিল্লী : ১৯৬২ এর যুদ্ধের পর প্রায় লাদাখের একটি বিস্তৃত অঞ্চল দখল করে রয়েছে চীন। তারই দখল মুক্ত করতে এবার প্রস্তুত নিচ্ছে ভারতীয় সেনা।

উল্লেখ্য গত কয়েকদিন ধরেই লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল ( LAC) নিয়ে ভারত-চীন উত্তেজনার মধ্যে রয়েছে। শহীদ হয়েছে ভারতীয় সেনা।

আকসাই চীনের বিজেপি সাংসদ জামিয়াং সেরিং নালগিয়াল এক সাক্ষাৎকারে বলেন “এটি একটি ভারতীয় অঞ্চল। এখন চীনা দখল থেকে এই জায়গা ফিরিয়ে আনার সময় এসেছে ” ।

মনে করা হয় যে ১৯৫০ এর দশকে নেহেরু সরকার চীনের নকশা গুলি সম্পর্কে সজাগ থাকলে চীন এই অঞ্চলটি তাদের দখলে নিয়ে পারত না । চীন তখন রাস্তা তৈরি করলেও এ বিষয়ে কোন পদক্ষেপ নিতে পারেনি সরকার।

২০১৯ সালের আগস্ট মাসে ভারত সরকার লাদাখ কে জম্বু কাশ্মীর থেকে বিচ্ছিন্ন করে পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলের মর্যাদা দেয়। এই পদক্ষেপ এর বিরুদ্ধে তীব্র আপত্তি জানিয়েছিল ড্রাগন।

ড্রাগনের উদ্বেগের কারণ ছিল তিব্বত থেকে জিনজিয়াং প্রদেশে যাওয়ার মসৃন পথ আকসাই। যদি এটি বন্ধ হয়ে যায় তবে, তাকে বিকল্প পথে যেতে হবে।

জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিম দের উপর চীনা সরকারের অত্যাচার গোটা দুনিয়ার কাছে অজানা নয় । উল্লেখ্য লাদাখের এই অঞ্চলটি সামরিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান