Liver Cancer Symptoms: এই 2 উপসর্গকে কখনই গ্যাস বলে ভুল করবেন না, লিভার ক্যান্সারের লক্ষণ থাকতে পারে

Loading

Liver Cancer Symptoms: তদন্ত ও চিকিৎসার যাবতীয় ব্যবস্থা থাকা সত্ত্বেও ক্যানসার এখনও এমন একটি ভয়ঙ্কর রোগ, যার নাম শুনলেই মানুষ কেঁপে ওঠে। শরীরের যেকোনো অংশে ক্যান্সার হতে পারে। এর মধ্যে লিভার ক্যান্সারও রয়েছে। অন্যান্য রোগের মতো, যখন লিভার ক্যান্সার হয়, তখন শরীরে কিছু অস্বাভাবিক লক্ষণ দেখা দিতে থাকে। চিকিত্সকরা বলছেন, আমরা যদি শুরুতেই সেই লক্ষণগুলি চিনতে পারি, তাহলে এই মারণ রোগকে সহজেই পরাস্ত করতে আমরা সফলতা পেতে পারি। আসুন জেনে নিই সেই লক্ষণগুলো কী এবং কীভাবে এই লিভার ক্যান্সার এড়ানো যায়।

 

প্রথমেই জেনে নেওয়া যাক লিভার কী। আসলে পেটের উপরে ডানদিকে একটি ছোট বল আকৃতির অঙ্গ রয়েছে। এই অঙ্গটিকে লিভার বলা হয়। এটি খাদ্যের পুষ্টি ফিল্টার করে শরীরের বাকি অংশে সরবরাহ করে কাজ করে। যদি এটি নষ্ট হয়ে যায়, তবে খাদ্য পরিস্রাবণের কাজ বন্ধ হয়ে যায় এবং মাল্টি-অর্গান ফেইলিউরের কারণে ব্যক্তি মারা যায়।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

এই 2 টি কোষ হঠাৎ বৃদ্ধি পেতে শুরু করে

 

চিকিৎসকদের মতে, লিভারে উপস্থিত কিছু কোষের অস্বাভাবিক বৃদ্ধির কারণে লিভার ক্যান্সারের লক্ষণ শুরু হয়। আসলে শরীরে কোষের গঠন ও ধ্বংসের প্রক্রিয়া অবিরাম চলতে থাকে। কিন্তু কিছু কোষ অস্বাভাবিক ও দ্রুত বৃদ্ধি পেলে গলদ হয়ে যায় যা পরবর্তীতে ক্যান্সারে রূপ নেয়। যদি লিভারে এমন পিণ্ড তৈরি হয়, তবে তা লিভার ক্যান্সারে পরিণত হতে পারে।

 

ক্যান্সার বিশেষজ্ঞদের মতে, লিভার ক্যান্সারের প্রধান দুটি লক্ষণ রয়েছে, সময়মতো শনাক্ত করা গেলে এই রোগকে জয় করা সম্ভব। এর মধ্যে রয়েছে বমি বমি ভাব বা বমি বমি ভাব এবং অল্প কিছু খাওয়ার পর পূর্ণ বোধ করা। চিকিত্সকরা বলছেন যে লোকেরা সাধারণত এই দুটি উপসর্গকে বদহজম হিসাবে বিবেচনা করে এবং সেগুলিতে খুব বেশি মনোযোগ দেয় না, তবে এটি করা বিপজ্জনক হতে পারে। এই সমস্যা দীর্ঘদিন ধরে চলতে থাকলে লিভার বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে দেখা করে পরীক্ষা করাতে হবে।

 

রক্তে ক্যালসিয়ামের পরিমাণ বাড়ায়

 

চিকিৎসকদের মতে, শরীরে লিভার ক্যান্সারের লক্ষণ দেখা দিলে রক্তে ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে যায়। যাকে বলা হয় হাইপারক্যালসেমিয়া। এই অবস্থায় শরীরে দুর্বলতা, বমি বমি ভাব, বিভ্রান্তি বা পেশীতে ব্যথা হতে পারে। অণ্ডকোষের আকার ছোট হয়ে যাওয়া বা পুরুষদের স্তনের আকার হঠাৎ বেড়ে যাওয়াও এর লক্ষণ হতে পারে। যখন লিভার ক্যান্সার বাড়তে শুরু করে, তখন আক্রান্ত ব্যক্তির সারাক্ষণ ক্লান্তি এবং অজ্ঞান হওয়ার সমস্যাও হতে পারে।

 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আপনি যদি বেশ কয়েকদিন ধরে পেটে অস্বস্তি অনুভব করেন বা আপনার হজমের ধরনে কিছুটা পরিবর্তন অনুভব করেন তাহলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আপনার উপসর্গ দেখে ডাক্তার আপনাকে পাকস্থলী এবং লিভার সংক্রান্ত কিছু পরীক্ষা করাতে বলেন। সেসব পরীক্ষায় জানা যায় স্বাভাবিক গ্যাস-অম্বল ব্যথা নাকি লিভার ক্যানসার রোগের লক্ষণ ভেতরে ভেতরে ফুলে উঠতে শুরু করেছে।

Author

Share Please

Make your comment