২০২৩ সাল থেকে ডিজেল গাড়ি বানানো বন্ধ করতে চলেছে মারুতি সুজুকি

0
636

Maruti Suzuki stop making diesel cars

লড়াই ২৪ : বড় ঘোষণা গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি কোম্পানির তরফ থেকে; যা বহাল হবে ২০২৩ সালে। ভারতে ২০২০ সাল থেকেই অনেক গাড়ি কোম্পানি ডিজেল গাড়ি থেকে মুখ ফেরাতে শুরু করেছে। বর্তমানে প্রত্যেকটি গাড়ি কোম্পানির পাখির চোখ ইলেকট্রিক গাড়ি।

জ্বালানির দাম দেশের বিভিন্ন শহরে প্রায় ১ মাস ধরে অপরিবর্তিত রয়েছে। তবে সেঞ্চুরির ঘর থেকে দাম না নামায় খুব একটা স্বস্তিতে নেই সাধারণ মানুষ। জ্বালানির দাম প্রতিনিয়ত এভাবে বেড়ে যাওয়ার কারণে প্রভাব পড়ছে দৈনন্দিন জীবনেও।

গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি এবার পেট্রল-ডিজেলের দামের গ্রাফ উর্ধ্বমুখী দেখে একটা বড় সিদ্ধান্ত নিল। গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকির কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে যে তারা আগামী ২০২৩ সাল থেকে ডিজেল গাড়ি বানানো বন্ধ করতে চলেছে।

পেট্রোল ও ডিজেলের বর্ধিত দাম ;ভারতের গাড়ির বাজারে সব থেকে বড় কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এর ফলে ধ্বস নেমেছে এই ধরনের গাড়ি বিক্রির বাজারে। স্বভাবতই পেট্রল ও ডিজেল গাড়ির চাহিদা প্রায় তলানিতে এসে ঠেকেছে। তাই গাড়ি নির্মান সংস্থা মারুতি সুজুকি মনে করছে, আগামী দিনে পেট্রল ও ডিজেল গাড়ি তৈরি বন্ধ করতে হতে পারে। বলা বাহুল্য, জ্বালানির দর বাড়ায় বিভিন্ন সংস্থার তরফে নিয়ে আসা আসা হচ্ছে ইলেকট্রিক গাড়ি। তবে সেক্ষেত্রে দু-চাকার ইলেকট্রিক গাড়ি বা ই-স্কুটার লঞ্চের পরিমানই বেশি।

মারুতি সুজুকি কোম্পানির সিনিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর সিবি রমণ জানান, “২০২৩ সালের পর থেকেই ভারতে কমে যেতে পারে ডিজেল গাড়ির বিক্রি। বিগত কয়েক বছর ধরেই ডিজেল গাড়ির বদলে গ্রাহকদের ইন্টারেস্ট বেড়েছে পেট্রোল গাড়ির দিকে। এর ফলে আগামী দিনে কোম্পানির তরফে ডিজেল গাড়ির তৈরির ওপর থেকে মনোবনিবেশ কিছুটা বিচ্ছিন্ন করা হবে।”

Maruti Suzuki stop making diesel cars

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান