বিদেশের মতো এবার কলকাতাতেও হবে সাইকেলের নির্দিষ্ট লেন

0
46

কলকাতা: বিশ্বের অন্যান্য অনেক দেশের মতোই এইবার কলকাতার রাস্তাতেও থাকবে নির্দিষ্ট সাইকেল রুট। বহুদিন ধরে এরকম কথা শোনা গেলেও কলকাতা পুলিশের তরফ থেকেও অনেক সমস্যার কথা জানানো হয়েছিল এবং শহরের সব রাস্তা পর্যাপ্ত পরিমাণে চওড়া না হওয়ায় তা নিয়ে সৃষ্টি হয়েছিল জল্পনাও। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে কলকাতার বারটি রুট চিহ্নিতকরণের কাজ সম্পন্ন হয়েছে বলে জানা গিয়েছে সূত্রের মাধ্যমে।

এই বারোটি রাস্তার মধ্যে রয়েছে হাওড়া থেকে ধর্মতলা, শিয়ালদা থেকে ধর্মতলা, বেহালা থেকে ধর্মতলা, ধর্মতলা থেকে সল্টলেক, বেহালা থেকে সেক্টর ফাইভ, খিদিরপুর থেকে হাওড়া পর্যন্ত ছয়টি সাইকেল রুট।

এমনকি রাস্তার দু’ধারে হকারদের জন্য চিন্তা-ভাবনা করেই বেসরকারি সমীক্ষক সংস্থা রোড ম্যাপ তৈরি করেছেন। কলকাতা পুরসভা ছাড়াও কলকাতা পুলিশ, টেন্ডার পাওয়ার দিল্লির কনসালটেন্সি এজেন্সি, পরিবহণ দফতর এমনকি খড়গপুর আইআইটি রয়েছে সদস্যের তালিকায়।

বহুদিন ধরেই চিন্তাভাবনা চলছিল সাইকেল চালানোর নির্দেশ রুট তৈরীর, কারণ লকডাউন চলাকালীন দেখা গেছে সাইকেল নিয়ে বেশিরভাগ মানুষ তাদের কর্মস্থলে গেছেন।তেমনি অনেক সাধারণ মানুষের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য সরকার।

তবে সূত্রের খবর কলকাতা পুলিশের তরফ থেকে জানানো হয়েছে এজিসি বোস রোড, সেন্ট্রাল অ্যাভিনিউ, জহরলাল নেহেরু রোড, রাসবিহারী অ্যাভিনিউয়ের মত রাস্তাগুলোতে এই পরিকল্পনা বাস্তবায়ন করার ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান