কচুরিপানা দিয়ে সামগ্রী তৈরির পরামর্শ দিলেন রাজ্যের মন্ত্রী

0
7

Business Ideas

লড়াই ২৪: এই রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ শিল্প সমন্বয় সম্মেলনে এসে কর্মসংস্থানের জন্য কচুরিপানার সামগ্রী তৈরি করে বিক্রির পরামর্শ দিলেন। তাঁর বক্তব্য, এই শিল্পের জন্য কাঁচামাল কিনতে হবে না।

প্রতি ২৫ টাকা পাওয়া যেতে পারে কচুরিপানা জল থেকে তুলে শুকিয়ে বিক্রি করলেই।
মঙ্গলবার কৃষ্ণনগর রবীন্দ্রভবনে রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি দফতরের পক্ষ থেকে শিল্প সমন্বয় সম্মেলনে (সিনার্জি) আয়োজন করা হয়েছিল। নদিয়া ও পূর্ব বর্ধমান জেলার প্রশাসন ও শিল্পের সঙ্গে যুক্ত সংস্থা এবং ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন সংশ্লিষ্ট দফতরের কর্তারা। উপস্থিত ছিলেন রাজ্যের একাধিক মন্ত্রী। সম্মেলনে পশুপালন দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ কচুরিপানার সামগ্রী তৈরির পরামর্শ দেন।

এদিন সাংবাদিকদের স্বপনবাবু জানান, “আমরা দীর্ঘ দিন ধরে খাল-বিল উৎসব করে আসছি। বিভিন্ন জায়গায় যে বিরাট বিরাট জলাশয় আছে সেখানে প্রচুর কচুরিপানা জন্মায়। মাছ বড় করতে গেলে জলাশয় থেকে কচুরিপানা সরাতে হবে। আমাদেরই ওখানকার একটা ছেলে কচুরিপানা দিয়ে নানা সামগ্রী তৈরি করতে শুরু করেছে।”

আসলে কচুরিপানা দিয়ে গয়নার বাক্স, ফল রাখার পাত্র, টেবিলের উপরে গরম জিনিস রাখার ম্যাট তৈরি করা যায়। একশো দিনের কাজের প্রকল্পে কচুরিপানা তুলে শুকিয়ে ২৫ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব। তা দিয়ে নানা সামগ্রী তৈরি করে বাজারে বিক্রি করে অনেক স্বনির্ভর হতে পারেন।

Business Ideas

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান