সরিষার তেল আসল নাকি নকল? এটিকে তালুতে রেখে চিমটে চিনুন

Loading

সরিষার তেল পরীক্ষা: বাজারে আসল ও ভেজাল উভয় ধরনের সরিষার তেল বিক্রি হচ্ছে। এই হ্যাকটির সাহায্যে আপনি সহজেই সরিষার তেল চিনতে পারবেন।

 

ভেজাল সরিষার তেল: বিপুল সংখ্যক মানুষ রান্নায় সরিষার তেল ব্যবহার করেন। চুল ও ত্বকের জন্যও সরিষার তেল খুবই উপকারী। কিন্তু বাজারে বিক্রি হওয়া সরিষার তেল আসল না নকল তা শনাক্ত করা খুবই কঠিন। তবে আমরা এই খবরে এমন কিছু পদ্ধতির কথা বলব, যার সাহায্যে আপনি এক চিমটে সরিষার তেল খাঁটি নাকি ভেজাল তা জানতে পারবেন।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

কিভাবে আসল সরিষার তেল চিনবেন?

 

গন্ধ দ্বারা চিহ্নিত করা

 

সরিষার তেলের বিশুদ্ধতা সনাক্ত করার সবচেয়ে সহজ উপায় হল গন্ধ দ্বারা এটি সনাক্ত করা। আসল সরিষার তেলের গন্ধ খুব তীব্র। সরিষার তেল থেকে তীব্র গন্ধ না হলে বুঝবেন সরিষার তেল নকল। এভাবে সহজেই চিনতে পারবেন সরিষার তেল।

 

ফ্রিজে রেখে এভাবে চেক করুনঘরে থাকা রেফ্রিজারেটরের সাহায্যেও আপনি সরিষার তেলের বিশুদ্ধতা সনাক্ত করতে পারেন। সরিষার তেল চেনার জন্য একটি পাত্রে সরিষার তেল নিয়ে ফ্রিজে রেখে দিন। সরিষার তেল জমে গেলে বুঝবেন সরিষার তেল নকল।

 

সরিষার তেল তালুতে রেখে চেক করুন

 

সরিষার তেল তালুতে রেখেও চিনতে পারেন। প্রথমে আপনার তালুতে কয়েক ফোঁটা সরিষার তেল নিন এবং দেখুন। আসল সরিষার তেলের রং গাঢ় হলুদ। অন্যদিকে সরিষার তেলের রং হালকা হলুদ হলে বুঝবেন ভেজাল।

Author

Share Please

Make your comment