করোনায় আক্রান্ত শিশুদের শরীরে শ্বাসকষ্টের বদলে নতুন উপসর্গ, চিন্তার ভাঁজ চিকিৎসকদের কপালে

0
124

করোনায় আক্রান্ত শিশুদের শরীরে শ্বাসকষ্টের বদলে নতুন উপসর্গ, চিন্তার ভাঁজ চিকিৎসকদের কপালে

এখন শুধু জ্বর আর শ্বাসকষ্ট নয়, করোনার সংক্রমণে আরও অনেক রোগই দেখা দিচ্ছে রোগীর শরীরে। কিন্তু সম্প্রতি জানা গিয়েছে করোনার সংক্রমণে শিশুদের মধ্যে স্নায়ু সম্পর্কিত সমস্যা তৈরি হচ্ছে।

একটি সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। JAMA নিউরোলজিতে প্রকাশিত এই সমীক্ষা অনুযায়ী ৪ জন করোনা আক্রান্ত শিশু স্নায়বিক সমস্যার শিকার হয়েছে। অথচ কারওর মধ্যে শ্বাসকষ্ট ছিল না।

চিকিৎসার জন্য তাদের ইনটেনসিভ কেয়ারে ভর্তি হতে হয়েছিল। ওই শিশুদের মাথা যন্ত্রণা, পেশীর দুর্বলতা, দেহের অন্যান্য অঙ্গে ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিয়েছিল। এনকেফালোপ্যাথিও হয়েছিল তাদের।

যার ফলে এই রোগে স্মৃতি হ্রাস পেতে পারে। এক্ষেত্রে ডিমেনশিয়া, স্মৃতিলোপ, অবসাদের মতো সমস্যার সম্মুখীন হতে পারে রোগী। এমনকী কোমাতেও চলে যাওয়ার সম্ভাবনা থাকে। যদিও এর সংখ্যা একেবারে নগণ্য। চিকিৎসকদের মতে বেশিরভাগ করোনা রোগীরই জ্বর, সর্দি, কাশি ছিল। নিউমোনিয়া ছিল খুব কম জনের।

এছাড়া এও জানা গিয়েছে করোনায় আক্রান্ত হওয়ার পর দেহের একাধিক অঙ্গে তা সংক্রামিত হতে পারে। যার ফলে কিডনি, ফুসফুস, লিভার ইত্যাদি আক্রান্ত হওয়ার প্রবল সম্ভবনা থাকে। আর শিশুদের মধ্যে এই সমস্যা গুলি দেখা দেওয়ায় রীতিমতো চিন্তার ভাঁজ চিকিৎসকদের কপালে।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান