পুরনো পেনশন স্কিম: পুরনো পেনশন স্কিমে দারুণ খবর, এদিন থেকে কেন্দ্রীয় কর্মীদের জন্য প্রযোজ্য!

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now
Instagram Channel Follow Now

মোদী সরকার: কর্মচারীদের দাবিতে, সরকার পুরানো পেনশন প্রকল্পের বিষয়ে আইন মন্ত্রকের কাছে মতামত চেয়েছিল। জিজ্ঞাসা করা হয়েছিল কোন বিভাগ থেকে ওল্ড পেনশন স্কিম (OPS) কার্যকর করা যেতে পারে?

 

পুরাতন পেনশন স্কিম সর্বশেষ খবর: আপনি বা আপনার পরিবারের কোনো সদস্য যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারী হন, তাহলে এই খবরটি কার্যকর। নতুন বছর আসার আগেই সরকারি কর্মচারীদের জন্য সুখবর আসছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ওল্ড পেনশন স্কিম (OPS) পুনরুদ্ধার করা যেতে পারে। সূত্রের দাবি, 2024 সালের আগেই কেন্দ্রের মোদী সরকার এটি বিবেচনা করতে পারে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

মন্ত্রকের তরফ থেকে কোনও সুনির্দিষ্ট উত্তর না,

কর্মচারীদের দাবিতে পুরনো পেনশন প্রকল্পের বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত চেয়েছিল সরকার। জিজ্ঞাসা করা হয়েছিল কোন বিভাগ থেকে ওল্ড পেনশন স্কিম (OPS) কার্যকর করা যেতে পারে? তবে এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো সুনির্দিষ্ট জবাব দেওয়া হয়নি। এর আগে সংসদের শেষ অধিবেশনে, অর্থ প্রতিমন্ত্রী ভাগবত কারাদ অস্বীকার করেছিলেন যে সরকার ওল্ড পেনশন স্কিম বাস্তবায়নের কথা ভাবছে।

 

 

সূত্র বলছে, সরকার তা অস্বীকার করলেও নির্বাচনে বিরোধী দল যেভাবে এ বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে তাতে আগামী দিনে পুরনো পেনশন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে । যাদের নিয়োগের বিজ্ঞাপন সরকার কর্তৃক 31 ডিসেম্বর, 2003 তারিখে বা তার আগে জারি করা হয়েছিল, তাদের জন্য পুরানো পেনশন বিবেচনা করা যেতে পারে।

 

পুরানো পেনশন স্কিমের 3টি বড় সুবিধা

1- শেষ টানা বেতনের ভিত্তিতে OPS-এ পেনশন তৈরি করা হয়েছিল।

2- ওপিএস-এ মূল্যস্ফীতির হার বৃদ্ধির সাথে সাথে ডিএ (মর্ঘ ভাতা)ও বেড়েছে।

3- সরকার যখন নতুন বেতন কমিশন প্রয়োগ করে, তখন এটি পেনশনও বাড়িয়ে দেয়।কেন্দ্র 2004 সালে নতুন পেনশন প্রকল্প কার্যকর করেছিল। নতুন পেনশন স্কিম তহবিলের জন্য পৃথক অ্যাকাউন্ট খোলা হয়েছিল এবং তহবিলে বিনিয়োগের জন্য একজন তহবিল ব্যবস্থাপকও নিয়োগ করা হয়েছিল। পেনশন তহবিল বিনিয়োগের রিটার্ন ভাল হলে পুরানো স্কিমের তুলনায় নতুন কর্মচারীরা অবসর গ্রহণের সময় একটি ভাল পরিমাণ পেতে পারেন। এ নিয়ে কর্মচারীদের প্রশ্ন, পেনশন ফান্ডের বিনিয়োগের রিটার্ন ভালো হবে, কীভাবে সম্ভব?

Author

এই খবরটা তাঁর সঙ্গে শেয়ার করুন, যার এটা জানা দরকার

Make your comment