আজই শেষ হচ্ছে লোকসভার বাদল অধিবেশন

0
417

 

লড়াই ২৪ ডেস্ক: আজই শেষ হয়ে যাচ্ছে লোকসভার বাদল অধিবেশন। আজ ১১টায় বাদল অধিবেশন শুরুর কিছু পরেই ঘটবে সমাপ্তি এমনটাই জানাচ্ছেন লোকসভা স্পিকার ওম বিড়লা। লোকসভায় তৃণমূলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়কে তিনি একথা জানিয়েছেন। তবে রাজ্যসভার অধিবেশন আজই শেষ হবে কিনা সেই বিষয়ে জানা যায়নি কিছুই। উল্লেখ্য, ১৩ই আগস্ট অবধি এই অধিবেশন চলার কথা ছিল কিন্তু তার দুদিন আগেই বাদল অধিবেশনে নেমে এলো যবনিকা।

কিন্তু হটাৎ নির্দিষ্ট সময়ের আগে কেন সমাপ্তি ঘটলো বাদল অধিবেশনে?

প্রশ্নের উত্তরে স্পিকার ওম বিড়লা জানিয়েছেন, এবারে অধিবেশনের শুরু থেকেই পেগাসাস নিয়ে যেভাবে বিরোধী ও কেন্দ্রের মধ্যে সংঘাত লেগেছে, তার ফলে অচল হয়ে পড়ছিল সংসদ। ব্যাহত হচ্ছিল অধিবেশনের কাজ। এবারে বাদল অধিবেশনের শুরু থেকেই সমস্যা চলছিল। সেই কারণেই নির্ধারিত সময়ের আগেই ইতি টেনে দিতে হল বাদল অধিবেশনে।

আরও পড়ুন…………এফআইআর অভিষেক-দোলা-ব্রাত্য-কুণালের বিরুদ্ধে, ভয় পেয়েছে বিজেপি বলছে তৃণমূল

উল্লেখ্য, স্পিকারের মতামতকে স্বাগত জানিয়েছে সমস্ত বিরোধী শিবির। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সরকারের অনড় মনোভাবের জন্যই সংসদে পেগাসাস নিয়ে আলোচনা হয়নি। এই পরিস্থিতিতে অধিবেশনের সমাপ্তি সঠিক সিধান্ত।

এবারের বাদল অধিবেশনের শুরু থেকেই পেগাসাস ইস্যু নিয়ে সরব গোটা বিরোধী শিবির। রাহুল গান্ধী জানিয়েছিলেন, ‘ইজরায়েলের এই স্পাইওয়্যারটি ব্যবহার করা হয় জঙ্গিদের উপর নজরদারি চালাতে। কিন্তু ভারতে তা বিরোধী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্তদের উপর নজরদারি চালাতে ব্যবহার করেছে মোদি সরকার। আমার ফোন হ্যাক হয়েছে। আমার কয়েকজন বন্ধুকে ফোন করে এই তথ্য জানানো হয়েছে। আর এটা হচ্ছে প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী নির্দেশে।’ কংগ্রেসের পাশাপাশি তৃণমূলের বহু নেতাও সংসদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পেগাসাস ইস্যু নিয়ে প্রতিবাদ প্রদর্শন করেছে। ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়েছে বিরোধীরা।

ফলে বারবার মুলতুবি করা হয়েছে অধিবেশন। এবার শেষ পর্যন্ত পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় নির্দিষ্ট সময়ের আগেই শেষ করে দেওয়া হচ্ছে অধিবেশন।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান