এক কেজি পেঁয়াজের দাম ৫০ পয়সা! কিনবেন নাকি?

0
275

Onion price

লড়াই ২৪ : সাধারণ মানুষ কান্নাকাটি শুরু করেন বাজারে পেঁয়াজের দাম ৬০ টাকা কেজি ছাড়িয়ে গেলেই । কিছু বাড়িতে পেঁয়াজ খাওয়া কমে যায়। তবে পেঁয়াজের দাম কম হলে কৃষকরা কতটা অসহায়, তা বোঝার কেউ নেই। দেশের একটি কৃষক বাজারে পেঁয়াজের পাইকারি দাম এতটাই কম দেওয়া হল যে সেখানকার কৃষকরাও অবাক।

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। তাতে দেখা গিয়েছে, একজন কৃষক জানাচ্ছেন, কীভাবে তাঁর উৎপাদিত পেঁয়াজের দাম ব্যবসায়ীরা ঠিক করে।শেষ পর্যন্ত তিনি পেঁয়াজ বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

এই ঘটনাটি মধ্যপ্রদেশের মন্দসৌর জেলার। মন্দসৌর জেলার কৃষকরা খুবই হতাশ। তাঁদের উৎপাদিত পেঁয়াজের দাম শুনলে হয়তো আপনিও হতাশ হবেন। ব্যবসায়ীরা উপর থেকে পেঁয়াজের দাম ঠিক করে দিচ্ছে। কৃষকরা যা টেরও পাচ্ছেন না।

মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, ব্যবসায়ীরা মান্দসৌরের কৃষি পণ্য বাজারে প্রতি কুইন্টাল পেঁয়াজের দাম ৫০ টাকা অর্থাৎ এক কেজির জন্য ৫০ পয়সা নির্ধারণ করে রাখছে। বাজারে উপস্থিত কৃষকরা এই দাম শুনে বিক্রি করবেন না বলে ঠিক করেন। @kisanItcell1 নামে একটি অ্যাকাউন্ট টুইটারে একটি ভিডিও শেয়ার করেছে। ক্যাপশন সহ, ‘কেন এমএসপি আইন প্রয়োজনীয়? মধ্যপ্রদেশের মন্দসৌরে পুনমচাঁদ পতিদার নিজের উত্পাদিত পেঁয়াজ বিক্রি করেছেন কেজি প্রতি ৫০ পয়সা দরে। অর্থাৎ প্রতি কুইন্টাল ৫০ টাকা।

Onion price

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান