Mon. May 16th, 2022
0 0
Read Time:3 Minute, 21 Second

 

লড়াই ২৪ ডেস্ক: ফের বাড়তে পারে পেঁয়াজ সহ অন্য নিত্যপ্রয়োজনীয় সবজির দাম। বিশেষজ্ঞরা এমনটাই আশঙ্কা করছেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে পেঁয়াজের দাম বেশ কিছুটা বাড়তে চলেছে। কারণ হিসেবে তারা জানাচ্ছেন, এক্ষেত্রে অতিরিক্ত বৃষ্টি তার কারণ। আসলে দেশজুড়ে নতুন করে সক্রিয় হয়ে উঠেছে মৌসুমী বায়ু। দেশের বিভিন্ন রাজ্যে অঝোর বৃষ্টিপাত চলছে। পরিস্থিতি এতটাই উদ্বেগের যে খারিফ শস্য নষ্ট হতে পারে, এই আশঙ্কায় মাথায় হাত পড়েছে কৃষকদের। আর ঠিক এই কারণেই পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় সবজির দাম বাড়তে চলেছে বলে মনে করা হচ্ছে।

Read more……………………….Yash Yishaan: ‘আমার ছেলে আছে, যার ইতিমধ্যেই ৯ বছর বয়স হয়ে গেছে’ বললেন যশ দাশগুপ্ত

প্রসঙ্গত, মৌসুমী বায়ু চলতি বছরে আগেভাগেই সক্রিয় হয়েছিল। এর ফলে খারিফ শস্যের শুরুটা ভাল হয়েছিল। মাঝে জুলাইতে বৃষ্টির পরিমাণ কিছুটা কমেওছিল। কিন্তু নতুন করে দেশজুড়ে মৌসুমী বায়ু সক্রিয় হয়েছে। বর্তমানে বঙ্গোপসাগরের উত্তর ও মধ্যভাগে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। যার জেরে পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ অংশে লাগাতার বৃষ্টি চলছে। উত্তর ভারতের বিভিন্ন রাজ্যের উপরেও একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। তার প্রভাবে গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশার মতো রাজ্যে টানা বৃষ্টি হচ্ছে। বর্ষণমুখর উত্তরপ্রদেশ, হরিয়ানা, পঞ্জাব, দিল্লি, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশও।

কৃষিজমি জলের তলায় চলে গিয়েছে উত্তরপ্রদেশ, হরিয়ানা, পঞ্জাবের একাংশে কৃষিজমি জলের তলায়। এর ফলেই পেঁয়াজ সহ অন্যান্য খারিফ শস্যের চাষ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

বিশেষজ্ঞদের বক্তব্য, বিস্তির্ণ এলাকা জলের তলায় চলে যাওয়ায় বিভিন্ন খারিফ শস্যের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা প্রবল। লাগাতার বৃষ্টির জেরে যদি বাজারে ফসল যোগান কম থাকে, তাহলে দাম স্বভাবতই দাম বাড়বে পেঁয়াজ সহ নিত্তপ্রয়োজনীয় সবজির। বাড়বে মধ্যবিত্তের দুশ্চিন্তাও।

সম্প্রতি বাজার বিশেষজ্ঞ সংস্থা ক্রিসিল রেটিংয়ের তরফে জানানো হয়েছে, বর্ষার খামখেয়ালিপনার জন্য পেঁয়াজ চাষে দেরি হতে পারে। তার ফলে আবারও হতাশ করতে পারে পেঁয়াজ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: