ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে আমূল বদল! অ্যাডভাইজারি জারি করে জেলা গুলিকে পাঠাল রাজ্য স্বাস্থ্য দফতর

0
227

 

লড়াই ২৪ ডেস্ক: হতে চলেছে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে আমূল বদল; জেলায়-জেলায় জরুরি নির্দেশ স্বাস্থ্য দফতরের। স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, ভ্যাক্সিনেশন কেন্দ্র বদল হলে তা ব্যাপক আকারে প্রচার করতে হবে।

রাজ্য স্বাস্থ্য দফতর রাজ্যজুড়ে ভ্যাকসিন নিয়ে অ্যাডভাইজারি বিভিন্ন জেলা গুলিকে পাঠাল। কোন ভ্যাক্সিনেশন কেন্দ্রে ২০০ জনের বেশি জমায়েত করতে দেওয়া যাবে না। ভ্যাক্সিনেশন সেন্টার গুলিতে জায়গা কম থাকার জন্য স্কুল বিল্ডিংয়ে ভ্যাকসিনেশন করতে হবে। সরকারি সংস্থা নয়, এমন কোন জায়গায় ভ্যাক্সিন দেওয়া যাবে না। যদি এখনও সেই সব জায়গায় ভ্যাক্সিনেশন জারি থাকে, অবিলম্বে তা বন্ধ করতে হবে।

আরও পড়ুন……………..ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে শহর কলকাতা

স্বাস্থ্য দফতরের তরফে বলা হয়েছে, ভ্যাক্সিনেশন কেন্দ্র বদল হলে তা ব্যাপক আকারে প্রচার করতে হবে। কত ভ্যাকসিনের প্রয়োজনীয়তা হচ্ছে, তার জন্য প্রত্যেকটি ব্লকে নজরদারি করতে হবে এবং ভ্যাকসিন ডেলিভারি সেই হারে করছে নাকি তা দেখতে হবে। তার জন্য ব্লক,গ্রাম পঞ্চায়েত এবং ওয়ার্ড লেভেলে অ্যাসেসমেন্ট করতে হবে।

এছাড়াও ভ্যাকসিনের জন্য কুপন শুধুমাত্র সরকারি আধিকারিক,আশা কর্মীরাই দেবে। ভ্যাকসিনের অন্তত দু-তিন দিন আগে কুপন দিতে হবে। কোনভাবেই তা দিনের দিন কুপন দেওয়া যাবে না।

তবে কুপন দিতে হবে কত সংখ্যক ভ্যাকসিন আছে তা মাথায় রেখেই। অন্তত একদিনের ভ্যাকসিনের স্টক এবং সিরিঞ্জের স্টক রাখতে হবে, যাতে ওপেন দেওয়া হলেও ভ্যাকসিন দেওয়া যাচ্ছে না, এই ধরনের অভিযোগ না ওঠে। অভিযোগ জানানোর জন্য একটি নির্দিষ্ট ব্যবস্থা রাখতে হবে ভ্যাকসিন ডেলিভারি এবং কুপন দেওয়া নিয়ে।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান