ভারত ছাড়াও আরও পাঁচ দেশে একই দিনে পালন হবে স্বাধীনতা দিবস

0
564

 

লড়াই ২৪ ডেস্ক: আগামী ১৫ই আগস্ট বিশ্বের বৃহৎতম গণতন্ত্রের ৭৫ তম স্বাধীনতা দিবস। ২০০ বছরের ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তি এই দিন। প্রতিবারের মতোই এবারো দিল্লির লালকেল্লায় উদযাপিত হবে অনুষ্ঠান। তবে করোনা সংক্রমণের কথা মাথায় রেখে ছোটো করে পালন হবে স্বাধীনতা দিবস। ভারতের কাছে যেমন এই দিনটি বিশেষ তেমনি বিশ্বের আরও পাঁচ দেশে কাছে এই দিনটি খুব গুরুত্বপূর্ণ।

সেগুলি হল –

বাহরিন, উত্তর ও দক্ষিণ কোরিয়া, গণ প্রজাতন্ত্রী কঙ্গো এবং লিচেনস্টাইন। ভারতের মোট এই পাঁচটি দেশে স্বাধীনতা দিবস ১৫ আগস্ট।

বাহরিন: দিলমুন সভ্যতার প্রাচীন ভূমি মধ্যপ্রাচ্যের এই দেশ। এরাও ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা লাভ করে ১৫ আগস্ট। ১৯৭১ সালে এই দিনে রাষ্ট্রসংঘের হস্তক্ষেপে ব্রিটিশ উপনিবেশের পতন ঘটে। এবছর তাদের সুবর্ণ জয়ন্তী বর্ষ। যদিও জাতীয় দিবস হিসাবে ১৬ ডিসেম্বর দিনটি পালিত হয় বাহরিনে। প্রাক্তন সুলতান ইসা বিন সলমন আল খালিফা সিংহাসনে বসেছিলেন ওই দিন।

উত্তর ও দক্ষিণ কোরিয়া: ১৫ই আগস্ট স্বাধীনতা পায় উত্তর ও দক্ষিণ কোরিয়া। ওই দিনে দুই দেশেই সরকারি ছুটি কারণ, মার্কিন ও সোভিয়েত বাহিনী দশকের বেশি সময় কাল ধরে থাকা জাপানি দখল শেষ করে উত্তর ও দক্ষিণ কোরিয়ায়। ১৯৪৫ সালে ১৫ আগস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান মার্কিন ও সোভিয়েত রাশিয়ার কাছে আত্মসমর্পণ করায় জাপানি উপনিবেশের পতন হয় কোরিয়ায়। তারপর তিন বছর পর জন্ম নেয় উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া।

আরও পড়ুন……….ফের আক্রান্তের সংখ্যা ৪০ হাজার

গণপ্রজাতন্ত্রী কঙ্গো: ভারতের মতো ১৫ই আগস্ট স্বাধীন হয় মধ্য আফ্রিকার এই দেশ। ১৮৮০ থেকে ১৯৬০ পর্যন্ত এটি ছিল ফরাসী ঘাঁটি। সাবেক নাম ছিল ফ্রেঞ্চ কঙ্গো। এরপর স্বাধীনতা পেয়ে নাম হয় মধ্য কঙ্গো।

লিচেনস্টাইন: জার্মানদের হাত থেকে ১৮৬৬ সালে স্বাধীনতা লাভ করে এই ক্ষুদ্র দেশটি। এরপর ১৯৪০ সাল থেকে ১৫ই আগস্ট স্বাধীনতা দিবস পালন করে তাঁরা। ওই বছরই ৫ই আগস্ট সরকার সরকারিভাবে ১৫ই আগস্ট দিনটি স্বাধীনতা দিবস হিসাবে নির্ধারিত করে।

 

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান