Pakistam Economy: IMF থেকে বড় ধাক্কা পেল হতভাগ্য পাকিস্তান! শাহবাজ সরকারের আগে ৮ বিলিয়ন ডলারের ব্যবস্থা করা উচিত

Loading

IMF সরকারকে সাত মাস ধরে অমীমাংসিত নবম পর্যালোচনা বেলআউট প্যাকেজের অধীনে তার বৈদেশিক ঋণ পরিশোধের জন্য $ 8 বিলিয়ন ডলারের ব্যবস্থা করতে বলেছে । শনিবার সংগঠনটির পক্ষ থেকে এ কথা জানানো হয়। একটি ইংরেজি সংবাদ সংস্থার মতে, আইএমএফ বলেছে যে পাকিস্তান সরকার যখন বিদেশী ঋণ পরিশোধ করবে তখনই পরবর্তী ঋণের পরিমাণ দেওয়া হবে।

 

আইএমএফ এবং পাকিস্তানের মধ্যে 1 বিলিয়ন মার্কিন ডলারের স্টাফ-লেভেল চুক্তি নভেম্বর থেকে মুলতুবি রয়েছে। তবে, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) আইএমএফকে গ্যারান্টি দিলেও পাকিস্তানের ৬.৫ বিলিয়ন মার্কিন ডলারের বেলআউট প্যাকেজ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। কারণ, আইএমএফ বারবার কিস্তি প্রদানে পিছপা হচ্ছে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

পাকিস্তানের রাস্তা আরও কঠিন হয়ে উঠেছে

আগামী অর্থবছর 2023-24-এর জন্য বিদেশী ঋণ পরিশোধের জন্য IMF-এর দাবির বিষয়ে পাকিস্তান সরকার আলোচনা করেনি। আইএমএফ পাকিস্তানের বৈদেশিক ঋণ পরিশোধের পরিমাণ ৬ বিলিয়ন মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৮ বিলিয়ন মার্কিন ডলার করেছে। একই সঙ্গে সরকার জানিয়েছে, এই বর্ধিত তহবিল দিয়ে নবম পর্যালোচনার সম্ভাবনা অনেকটাই কমে গেছে। একই সময়ে পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার একটি বিবৃতি জারি করে বলেছেন যে আইএফএফের দাবিতে পাকিস্তান কঠোর সিদ্ধান্ত নেবে না।

 

এটিও পড়ুন- ‘যারা হিন্দু ধর্ম ছেড়ে খ্রিস্টান হয়েছেন তারা আইএএস-আইপিএস হয়েছেন’- দাবি কংগ্রেস বিধায়কের

 

 

আইএমএফের হাতে পাকিস্তানের ভবিষ্যৎ

পাকিস্তানি সংবাদপত্র ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, স্টাফ লেভেলের চুক্তিতে সই করাটা পুরোপুরি আইএমএফের ওপর নির্ভর করছে কি না? পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতি জারি করে বলেছেন, আমরা আইএমএফ-এর আগের শর্ত পূরণ করেছি। এখন আমরা নতুন শর্ত পূরণের অবস্থায় নেই। আইএমএফের দৃষ্টি এখন পাকিস্তান তার বকেয়া পরিশোধ থেকে পিছপা হয়নি। একই সঙ্গে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানোর দিকেও নজর দিচ্ছে না পাকিস্তান।

Author

Share Please

Make your comment