সাবধান, ভুয়ো লিঙ্কে ক্লিক করে সর্বস্ব খোয়াতে হচ্ছে পিএফ গ্রাহকদের

0
44

সাবধান, ভুয়ো লিঙ্কে ক্লিক করে সর্বস্ব খোয়াতে হচ্ছে পিএফ গ্রাহকদের

নয়াদিল্লি: মূল ওয়েবসাইটের সঙ্গে সাদৃশ্য প্রায় ৯৯ শতাংশ। যার ফলে বিভ্রান্ত হওয়ার আশঙ্কাও সবথেকে বেশি। আর সেই কারণেই সচেতন না হয়ে ভুয়ো লিঙ্কে ক্লিক করেই সর্বস্ব খোয়াতে হচ্ছে কর্মচারী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) গ্রাহকদের।

ইপিএফ প্রতারণার এহেন নতুন পন্থায় তাই রীতিমতো ব্যতিব্যস্ত হয়ে পড়েছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক। বর্তমানের করোনা পরিস্থিতিতে কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের (ইপিএফও) অধিকাংশ কাজই হচ্ছে অনলাইন ব্যবস্থার মাধ্যমে। তাই প্রতারণার ঘটনাও ঘটছে অনেক বেশি।

এই পরিস্থিতিতে ব্যবহারের আগে ইপিএফ গ্রাহকদের অন্তত দু’বার ওয়েবসাইটের লিঙ্কটিকে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে শ্রমমন্ত্রক। যাতে কোনওভাবেই আসলের সঙ্গে ভুয়ো ওয়েবসাইট গুলিয়ে না যায় সাধারণ মানুষের।

তবে, শুধুমাত্র ওয়েবসাইট লিঙ্কই নয়, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জন্যও গ্রাহকদের একই নির্দেশ দিয়েছে ইপিএফও। কারণ এই মুহূর্তে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমেও সামাজিক সুরক্ষা পরিষেবা সংক্রান্ত কাজকর্ম করেন গ্রাহকেরা।

এমনিতেই ইপিএফওর নাম করে গ্রাহকদের আধার, ব্যাঙ্ক পাসবুক, ইউএএনের মতো ব্যক্তিগত তথ্য হাতিয়ে জালিয়াতি করার চক্র অনেকদিন ধরেই সক্রিয়। তা ঠেকাতে গ্রাহকদের এইসব ব্যক্তিগত তথ্য কোনওমতেই শেয়ার না করার আর্জি জানিয়েছে কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন। সেই কারণেই প্রতারকেরা এবার নতুন পন্থা নিয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান