শূকরের হৃৎপিণ্ড মানুষের দেহে প্রতিস্থাপন, ইতিহাস শল্যচিকিৎসার

0
187

Pig heart transplantation in human body

লড়াই ২৪ : একটি জেনেটিকালি পরিবর্তিত শূকরের হৃৎপিণ্ড সফলভাবে ৫৭ বছর বয়সী একজন ব্যক্তির মধ্যে প্রতিস্থাপন করে ইতিহাস তৈরি করেছেন আমেরিকান শল্যচিকিৎসকরা। এটি বিশ্বের চিকিৎসা জগতের জন্য খুব বড় একটা সাফল্য।

হৃৎপিণ্ড প্রতিস্থাপনের ক্ষেত্রে বিপ্লব ঘটাতে পারে এই সফলতা। গুরুতর হৃদরোগে আক্রান্ত লক্ষ লক্ষ মানুষের জন্য হৃদরোগ প্রতিস্থাপনের একটি নতুন পথ খুলে দিয়েছে মার্কিন চিকিৎসকদের এই সফলতা। মার্কিন ওষুধ নিয়ন্ত্রক FDA নববর্ষের প্রাক্কালে এই অস্ত্রোপচারের অনুমোদন দিয়েছে। ৫৭ বছর বয়সী ব্যক্তির জীবন বাঁচানোর শেষ উপায়ের জন্য শূকরের হার্ট ট্রান্সপ্লান্টের জন্য এই জরুরি অনুমোদন ছিল। শুক্রবার এই ঐতিহাসিক অস্ত্রোপচার সম্পন্ন হয়।

গত সোমবার এক বিবৃতিতে জারি করে ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিকেল স্কুল এই অস্ত্রোপচারের কথা গণমাধ্যমকে জানায়। এই অস্ত্রোপচারটি মানুষের মধ্যে প্রাণীর অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে প্রমাণিত হবে। বিশ্ববিদ্যালয়ের বিবৃতি অনুযায়ী, আক্রান্ত ডেভিড বেনেটের অবস্থা আশঙ্কাজনক ছিল। তাই তার জীবন বাঁচাতে জেনেটিক্যালি মডিফাইড শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

Pig heart transplantation in human body

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান