পিএম মাতৃত্ব বন্দনা যোজনা: সন্তানের জন্মের সাথে সাথে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা আসবে, একটি শক্তিশালী প্রকল্প শুরু করেছেন প্রধানমন্ত্রী মোদী

Loading

মোদী সরকারের স্কিম: কেন্দ্র ও রাজ্য সরকারগুলি দ্বারা বিভিন্ন স্কিম পরিচালিত হচ্ছে। আপনার ঘরে সন্তান জন্মালেও আপনি সরকারের কাছ থেকে টাকা নেওয়ার অধিকারী। তবে এর কিছু শর্ত আছে, আসুন জেনে নেই কি?

 

প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনার অধীনে, আপনি ASHA বা ANM এর মাধ্যমে আবেদন করতে পারেন। এর আবেদনও অনলাইনে করা হয়। এই প্রকল্পের সুবিধা সেই সমস্ত মহিলাকে দেওয়া হয়, যাদের প্রসব সরকারি হাসপাতালে বা ব্যক্তিগতভাবে হয়েছে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

সরকার যে প্রকল্প চালু করেছে তার উদ্দেশ্য হল প্রথমবার মা হতে চলেছেন এমন মহিলাদের সম্পূর্ণ পুষ্টি প্রদান করা। এই টাকা তিন কিস্তিতে আসে। যার মধ্যে প্রথমবার 1000 টাকা, দ্বিতীয়বার 2000 এবং তৃতীয়বার 2000 টাকা। সরকারি চাকরি করা নারীরা এ সুবিধা পান না।

 

এই স্কিমের সুবিধা নিতে, প্রথমবার গর্ভবতী মহিলা এবং তার স্বামীর আধার কার্ড, ব্যাঙ্ক পাসবুকের ফটোস্ট্যাট প্রয়োজন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্বামী-স্ত্রীর যৌথ হওয়া উচিত নয়। এই প্রকল্পের অধীনে, মহিলাদের তিনটি কিস্তিতে 5000 টাকা দেওয়া হবে।

 

‘প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনা’-এর অধীনে, প্রথমবার গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের আর্থিক সহায়তা দেওয়া হয়। প্রকল্পটি ‘প্রধানমন্ত্রী গর্ভাবস্থা সহায়তা স্কিম’ নামেও পরিচিত। এই প্রকল্পের উদ্দেশ্য হল মা ও শিশুর স্বাস্থ্যের যত্ন নেওয়া এবং তাদের পুষ্টিকর খাবার দেওয়া।

 

কেন্দ্র দ্বারা পরিচালিত প্রকল্পের নাম ‘প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনা-PMMVY’। এর আওতায় তিন কিস্তিতে নবজাতকের মাকে 5000 টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। সরকার 1 জানুয়ারী 2017 এ প্রকল্পটি চালু করেছিল।

Author

Share Please

Make your comment