বিনামূল্যে রান্নার গ্যাস, পূরণ করতে হবে সামান্য কিছু শর্ত

0
948

PM Modi Ujjwala 2.0

লড়াই ২৪ ডেস্ক: উজ্জলা ২.০ যোজনার আবেদনকারীদের ঠিকানার প্রমাণপত্রে প্রক্রিয়া সরল করলো কেন্দ্র। তাঁরা স্বঘোষিত ঘোষণাপত্র দিলেই হবে। এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অর্থাৎ রান্নার গ্যাস সংযোগের জন্য লাগবে না বাড়তি কোনো প্রমাণপত্র।

মঙ্গলবার উত্তরপ্রদেশের মহোবা জেলায় উজ্জ্বলা প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে সূচনার করা হয়। উজ্জ্বলা যোজনার প্রথম পর্যায়ের পাঁচ উপভোক্তার সঙ্গে কথা বলেন মোদি। সেখানে তিনি জানান, উত্তরপ্রদেশ-সহ অন্যান্য রাজ্যের গ্রামের মানুষেরা কাজের জন্য শহরে যান সেখানে গিয়ে তাঁরা ঠিকানা প্রমাণপত্রের ক্ষেত্রে সমস্যায় পড়েন। উজ্জলা যোজনায় সেই সমস্যার সম্মুখীন হতে হবে না।

আরও পড়ুন…………“রাজনীতি থেকে অবসর নেননি বাবুল”, দাবি রুদ্রনীলের

একনজরে উজ্জলা ২.০:

১)যাঁরা গ্যাসের কানেকশন পাননি, তাঁদের জন্য ‘উজ্জ্বলা ২.০’ প্রকল্প চালু করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে এক কোটি রান্নার গ্যাসের সংযোগের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

২)বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ মিলবে। প্রথমবার গ্যাস ভরতে কোনও টাকা লাগবে না। উপভোক্তাদের বিনামূল্যেই দেওয়া হবে উনুন।

৩)নথিভুক্তকরণ প্রক্রিয়ায় আরও সরল হয়েছে। পরিযায়ীদের রেশন কার্ড বা ঠিকানার প্রমাণপত্র জমা দিতে হবে না। যে পরিবার এবং ঠিকানার স্বপক্ষে স্বঘোষিত ঘোষণাপত্র দিতে হবে। সেটাই যথেষ্ট।

আবেদনের শর্তাবলী:

১) আবেদনকারীকে মহিলা হতে হবে। ২) মহিলাদের বয়স ১৮ হতে হবে। ৩) পরিবারের অন্য কারও নামে রান্নার গ্যাসের সংযোগ থাকা যাবে না। তাহলেই আপনার বাড়িতে হাজির প্রধানমন্ত্রীর যোজনার বিনামূল্যের এই রান্নার গ্যাস সিলিন্ডার।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান