পিএম স্ট্রিট ভেন্ডার্স স্কিম: নির্বাচনের আগে মোদি সরকারের উপহার, ৫০ হাজার পাবেন এই মানুষ; আবেদনের পদ্ধতি জেনে নিন

Loading

সরকারী প্রকল্প: শহরাঞ্চলের রাস্তার বিক্রেতাদের আর্থিক সহায়তা প্রদানের জন্য সরকার 2020 সালে প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার অধীনে ‘প্রধানমন্ত্রী রাস্তার বিক্রেতা স্বনির্ভর তহবিল’ শুরু করেছিল।

 

মোদী সরকারের পরিকল্পনা: কেন্দ্রের মোদী সরকার বিভিন্ন লোকের জন্য বিভিন্ন প্রকল্প পরিচালনা করে। ছাত্র থেকে কৃষক পর্যন্ত এই সরকারি প্রকল্পের সুবিধা নিচ্ছেন। যদি কোনও রাস্তার বিক্রেতার টাকার প্রয়োজন হয় তবে তিনি এই স্কিমের অধীনে আবেদন করে টাকা নিতে পারেন। শহরাঞ্চলের রাস্তার বিক্রেতাদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য সরকার 2020 সালে প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার অধীনে ‘প্রধানমন্ত্রী রাস্তার বিক্রেতা স্বনির্ভর তহবিল’ শুরু করেছিল।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

স্কিমটি ডিসেম্বর 2024 পর্যন্ত বাড়ানো হয়েছিল,

আগে এই স্কিমটি 2022 পর্যন্ত ছিল। কিন্তু এখন সরকার এটি 2024 সালের ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে। হ্যাঁ, এখন ৫০ হাজার টাকার তৃতীয় ঋণ দেওয়ার সুবিধা চালু হচ্ছে সরকার। কেন্দ্রের এই প্রকল্পের আওতায় রাস্তার বিক্রেতাদের গৌণ কাগজের কাজের আওতায় ঋণ দেওয়া হচ্ছে। নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে, এই প্রকল্পে ঋণে ভর্তুকিও দেওয়া হয়। এখন ‘PM Street Vendors Self-Reliant Fund’ স্কিমের অধীনে ডিসেম্বর 2024 পর্যন্ত আবেদন করা যাবে।

 

10 হাজার, 20 হাজার এবং 50 হাজারের ঋণ

কেন্দ্রীয় সরকারের প্রকল্পের অধীনে প্রথম ঋণ 10 হাজার, দ্বিতীয় 20 হাজার এবং তৃতীয় 50 হাজার টাকা ঋণ দেওয়া হবে। স্কিমে আবেদনের অনুমোদনের পরে, বাণিজ্যিক ব্যাঙ্ক, গ্রামীণ ব্যাঙ্ক, ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্ক, কো-অপারেটিভ ব্যাঙ্ক, NBFC ইত্যাদির তরফে আবেদনকারীকে ঋণের পরিমাণ দেওয়া হয়। এতে, সরকার রাস্তার বিক্রেতাদের এক বছরের জন্য 10,000 টাকার জামানতমুক্ত ঋণ দেয়।

 

সুতরাং, 7 শতাংশের বার্ষিক ভর্তুকি ছাড়াও,

রাস্তার বিক্রেতারাও 20,000 টাকা এবং এখন 50,000 টাকা ঋণ নিতে পারে৷ এর মধ্যে বিশেষ বিষয় হলো ঋণ নিতে গ্যারান্টি হিসেবে কিছুই দিতে হবে না। ইএমআই-তে ঋণ পরিশোধ করা যায়। আপনি যদি সময়মতো অর্থ প্রদান করেন তবে আপনি বার্ষিক 7 শতাংশ ভর্তুকিও পাবেন।

 

 

পরিকল্পনা কী

কেন্দ্রীয় সরকার 2020 সালের জুলাই মাসে চালু করা প্রধানমন্ত্রী স্বানিধি প্রকল্পের অধীনে 30 দিনের বেতন ঋণ দেওয়ার নিয়ম রয়েছে। এই স্কিমে আবেদন করতে, আপনার মোবাইল নম্বরটি আধারের সাথে লিঙ্ক করতে হবে। আপনি pmsvanidhi.mohua.org.in বা মোবাইল অ্যাপের মাধ্যমে স্কিমের অধীনে আবেদন করতে পারেন। এছাড়াও, আপনার সাথে কেওয়াইসি নথি থাকাও প্রয়োজন। প্রকল্পের অধীনে, রাস্তার বিক্রেতা, ফল-সবজি বিক্রেতা, লন্ড্রি, সেলুন, পানের দোকান এবং হকার ইত্যাদি আবেদন করতে পারবেন।

Author

Share Please

Make your comment