ফুলকপির উপকারিতা ও অপকারিতা কী কী? খাওয়ার আগে জেনে নিন

ফুলকপির উপকারিতা ও অপকারিতা
WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now
Instagram Channel Follow Now

ফুলকপি, বিভিন্ন সবজির মধ্য়ে একটি প্রমুখ উপাদান হিসেবে পৌঁছেছে এবং এটির ব্যবহারের বৃদ্ধি পাচ্ছে দিন দিন। এই সহজলভ্য সব্জি গুলির উপকারিতা অনেকগুলি এবং অপকারিতা রয়েছে, যা সকলের জন্য জানা গুরুত্বপূর্ণ।

ফুলকপির উপকারিতা কী কী?

ফুলকপি ভিটামিন, মিনারেল, এবং ফাইবারের একটি ভারী উৎস। এটি ভিটামিন সি, কি, থিয়ামিন, রিবোফ্লেভিন, নিয়াসিন, প্যান্থেনিক অ্যাসিড, পি-ক্যারোটিন, ভিটামিন-ই, ভিটামিন-ক, ফোলেট এবং ভিটামিন-ব-৬ এর এক মাধ্যম। এই ভিটামিন এবং মিনারেলগুলি মানুষের শারীরিক এবং মানসিক উন্নতির জন্য গুরুত্বপূর্ণ। ফুলকপি কোলেস্ট্রল ও ট্রিগ্লিসাইডের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগ প্রতিরোধে সাহায্য করতে পারে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

14 shak: চৌদ্দ শাকে কোন কোন শাক থাকে? খেলে কী উপকার হয়?

এটি ভিটামিন-ক এবং ফোলেটের একটি সুস্থ উৎস হিসেবে পরিচিত। ফোলেট গর্ভাবস্থায় মা ও শিশুর সুস্থ উন্নতির জন্য গুরুত্বপূর্ণ। ফুলকপি আলজাইমারসহ মেমরি ক্ষমতা ও মানসিক স্বাস্থ্যে ভালোভাবে মাধ্যম করতে সাহায্য করতে পারে।

ফুলকপির অপকারিতা কী কী?

তবে, ফুলকপির উপকারিতার পাশাপাশি ফুলকপি একটি অতিরিক্ত গ্যাসের উৎপাদন করতে পারে, যা কিছু ব্যক্তিদের জন্য প্রয়োজনে অসুবিধা সৃষ্টি করতে পারে। এছাড়া, কিছু ব্যক্তি এটি খাচ্ছে না বা পোষণশালী ভাষ্যবদ্ধ নয়, তাদের জন্য এটি অতিরিক্ত প্রোটিন এবং উষ্ণতা পূর্ণ সবজি হিসেবে প্রকাশিত হতে পারে। একই সময়ে, শিশুদের এবং কিশোরদের জন্য এটি কিছু সময় রাতের ঘুমও নষ্ট করতে পারে।

Author

এই খবরটা তাঁর সঙ্গে শেয়ার করুন, যার এটা জানা দরকার