প্রধানমন্ত্রী কিষাণ: সরকারের কাছ থেকে আর্থিক সাহায্যের প্রয়োজন হলে, কৃষকদের এখানে নিবন্ধন করতে হবে, টাকা সরাসরি তাদের অ্যাকাউন্টে আসবে

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now
Instagram Channel Follow Now

পিএম কিষাণ আপডেট: কৃষকদের কল্যাণে সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। এর পাশাপাশি সরকার কৃষকদের সাহায্য করার জন্য অনেক প্রকল্পও চালাচ্ছে। এই প্রকল্পগুলির উদ্দেশ্য হল সরকারের তরফে কৃষকদের কল্যাণ।

 

কিষাণ যোজনা: কৃষকদের কল্যাণে সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। এর পাশাপাশি সরকার কৃষকদের সাহায্য করার জন্য অনেক প্রকল্পও চালাচ্ছে। এই প্রকল্পগুলির উদ্দেশ্য হল সরকারের তরফে কৃষকদের কল্যাণ। একই সময়ে, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি (PM-Kisan Samman Nidhi) সরকার দ্বারা পরিচালিত হচ্ছে। এই প্রকল্পে, সরকার সারা বছর কৃষকদের 6000 টাকা দেয়। যদিও সরকারের এই প্রকল্প থেকে এখনও অনেক কৃষক বঞ্চিত।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

সরকার চায় যে প্রত্যেক যোগ্য কৃষক প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সুবিধা পান। এমন পরিস্থিতিতে, কৃষকরাও প্রধানমন্ত্রী কিষাণ যোজনার জন্য নিজেদের নিবন্ধন করতে পারেন এবং প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাও নিতে পারেন।

 

PM-KISAN হল একটি ফ্ল্যাগশিপ কেন্দ্রীয় প্রকল্প যা 2019 সালে যোগ্য কৃষক পরিবারের জন্য চালু করা হয়েছিল। যোগ্য কৃষক পরিবারকে প্রতি বছরে 2000 টাকার তিনটি কিস্তিতে প্রতি বছর 6000 টাকা দেওয়ার জন্য এই স্কিমটি শুরু হয়েছিল। অন্যদিকে, নতুন কৃষকরা যদি এই প্রকল্পে যোগ দিতে চান, তবে তাদের কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে।

 

প্রথমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অফিসিয়াল ওয়েবসাইটে যান https://pmkisan.gov.in/। ফার্মার্স কর্নারে নতুন কৃষক নিবন্ধনে ক্লিক করুন। এখন গ্রামীণ কৃষক নিবন্ধন বা শহুরে কৃষক নিবন্ধনের বিকল্পটি বেছে নিয়ে আপনার আধার কার্ড নম্বর, মোবাইল নম্বর এবং রাজ্য চয়ন করুন৷ এর পর ক্যাপচা কোড লিখুন এবং Get OTP এ ক্লিক করুন। – এখন OTP লিখে এগিয়ে যান – এর পরে আপনার রাজ্য, জেলা, ব্যাঙ্কের বিবরণ এবং ব্যক্তিগত বিবরণ পূরণ করুন।

 

আধার কার্ড অনুযায়ী আপনার আরও বিশদটি পূরণ করুন। এর পর এখন Submit For Aadhaar Authentication-এ ক্লিক করুন। আপনার আধার প্রমাণীকরণ সম্পূর্ণ হলে, তারপর আপনার জমি সম্পর্কে তথ্য দিন, প্রয়োজনীয় নথি আপলোড করুন এবং সংরক্ষণে ক্লিক করুন। এর পরে স্ক্রিনে একটি বার্তা আসবে। যার মধ্যে নিশ্চিতকরণ এবং প্রত্যাখ্যান সম্পর্কে তথ্য দেওয়া হবে।

Author

এই খবরটা তাঁর সঙ্গে শেয়ার করুন, যার এটা জানা দরকার

Make your comment