December 7, 2022

প্রোটিনের জন্য ভেগান বিকল্প: বাজারে অনেক সবজি পাওয়া যায় যেগুলি প্রোটিনের প্রয়োজনীয়তা মেটাতে খাওয়া যেতে পারে, তাই আপনাকে মাংস এবং ডিমের উপর নির্ভর করতে হবে না।

 

প্রোটিন ভিত্তিক শাকসবজি: শরীরে প্রোটিনের প্রয়োজন মেটাতে প্রায়ই আমিষ জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়, ডিম এবং মাংস বিশেষভাবে এতে অন্তর্ভুক্ত করা হয়, তবে ভারতে একটি বড় জনগোষ্ঠী আমিষ খায় না, তাই এতে মামলা তাদের জন্য কি বিকল্প আছে, গ্রেটার নয়ডার জিআইএমএস হাসপাতালে কর্মরত বিখ্যাত ডায়েটিশিয়ান ডাঃ আয়ুশি যাদব জি নিউজকে বলেছেন যে কিছু শাকসবজি প্রোটিন সমৃদ্ধ, আসুন দেখে নেই।

 

এই সবজিতে প্রোটিন থাকে

 

1. ফুলকপি

ফুলকপি একটি কম সবজি, এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালরি, ম্যাগনেসিয়াম এবং আয়রন পাওয়া যায়, যদিও এটি শীত মৌসুমে উৎপাদিত হয়, তবে এটি সারা বছরই বাজারে পাওয়া যায়, এটি খান তাই থাকবে। শরীরে প্রোটিনের অভাব নেই।

 

2. ব্রকলি

ব্রকলি দেখতে বাঁধাকপির মতো, এটি সবসময়ই স্বাস্থ্যের জন্য একটি দুর্দান্ত খাবার হিসাবে বিবেচিত হয়েছে, এটি খেলে শুধু প্রোটিনই নয় আয়রনও প্রচুর পরিমাণে পাওয়া যায়। অতএব, এটি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন যাতে আপনার পেশী শক্তিশালী হতে পারে।

 

 

3. পালং শাক

যখনই সবচেয়ে স্বাস্থ্যকর সবুজ শাক-সবজির কথা বলা হয়, তখনই পালং শাকের নামটি শীর্ষে নেওয়া হয়, এতে প্রোটিনের পাশাপাশি ভিটামিন বি এবং ফাইবারও পাওয়া যায়, যার ফলে আপনার পেশী শক্তিশালী হবে।

 

4. মাশরুম

খুব কম মানুষই জানেন যে প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়, এর জন্য আপনি প্রতিদিনের খাদ্যতালিকায় মাশরুম অন্তর্ভুক্ত করতে পারেন, তাহলে আপনার সংক্রমণ কম হবে।আর অসুস্থরাও কম পড়বে।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: