‘টুম্পা’র তালে নেচে শাস্তির মুখে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পাঁচ পড়ুয়া

Punishment for dancing to Tumpa song

কলকাতাঃ গত বছর রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দোল উৎসবের কিছু ছবি ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল সেই সব ছবি। যা নিয়ে বিতর্ক শুরু হয়।

 

এই ঘটনায় সিঁথি থানায় অভিযোগ দায়ের করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিগুলিতে দেখা গিয়েছিল, ইউটিউবার রোদ্দুর রায়ের গাওয়া রবীন্দ্র সঙ্গীতের বিকৃত কিছু লাইন মহিলাদের পিঠে আবির দিয়ে লেখা। যা ঘিরে স্বাভাবিকভাবেই অপসংস্কৃতির অভিযোগ উঠেছে। ওই ঘটনায় যুক্ত পাঁচ ছাত্রছাত্রীকে শুক্রবার চিহ্নিত করা হয়। শাস্তিও খাঁড়াও নেমে আসে।

 

এবছর সরস্বতী পুজোর দিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘টুম্পা সোনা’ গান বাজানো হয়েছিল। সেটা নিয়ে নিন্দার ঝড় বয়েছিল; এবার কড়া সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। প্রাথমিকভাবে জানা গিয়েছে, পাঁচ পড়ুয়া-প্রাক্তনীর ক্যাম্পাসে ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। দু বছরের জন্য এই নির্দেশ বহাল থাকবে।

 

সরস্বতী পুজোর দিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘টুম্পা সোনা’ গান বাজানো এবং সেই গানে তাঁদের নাচার ঘটনা নিয়ে তুমুল হইচই পড়ে গিয়েছিল। ঘটনার তীব্র নিন্দা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও নিন্দায় সরব হন।

 

অভিযুক্তদের চিহ্নিতকরণের নির্দেশও দেওয়া হয়েছিল। CCTV ফুটেজ খতিয়ে দেখে অভিযুক্তদের চিহ্নিত করা হয়। ঘটনার কঠোরতম তদন্ত করার কথা আগেই জানানো হয়েছিল। জানা গিয়েছে, তদন্ত কমিটির প্রস্তাব অনুসারে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে সিন্ডিকেট।

Punishment for dancing to Tumpa song

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান