Wed. Aug 10th, 2022
0 0
Read Time:3 Minute, 0 Second

অভিজিৎ হাজরা, হাওড়া : আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। সরকার ও রাজ্যবাসীর কাছে অনুরোধ ” আপনারা গাছ লাগান, পরিবেশের ভারসাম্য রক্ষায় এগিয়ে আসুন”।’উম্ফুন’এর তান্ডব লীলায় ক্ষতিগ্রস্ত এশিয়ার বৃহত্তম হাওড়ার “বোটানিক্যাল গার্ডেন” পরিদর্শনে এসে এই অনুরোধ জানান রাজ্য বিজেপি – র সভাপতি দিলীপ ঘোষ।

দেশ ও বিদেশের বহুমূল্যবান গাছ আছে হাওড়ার শিবপুর “বোটানিক্যাল গার্ডেনে”। দেশ ও বিদেশের বহু পর্যটক আসেন এই গার্ডেন পরিদর্শন করতে।দেশ বিদেশের বহু বোটানিক ছাত্র- ছাত্রী ,গবেষক আসেন গবেষণার জন্য।এই গার্ডেনে কয়েকশো বছরের পুরানো ১৫ হাজার প্রজাতির গাছ আছে। আছে কয়েকশো বছরের পুরানো বটবৃক্ষ।যার আসল গাছ কোনটি জানা যায়নি।সব ঝুরি থেকে গাছ। দূষণ নগরী হাওড়ার বিশুদ্ধ ও মুক্ত বাতাস কিছুটা সময়ের গ্ৰহণের জন্য প্রতিদিন কয়েকহাজার মানুষ প্রাতঃভ্রমণে আসেন এই বোটানিক্যাল গার্ডেনে।

‘উম্ফুন’এর তান্ডব লীলায় ক্ষতিগ্রস্ত বোটানিক্যাল গার্ডেন পরিদর্শন করে দিলীপ ঘোষ আক্ষেপের সুরে বলেন,”দেখে খুবই খারাপ লাগল মেহগনি,লাল,সেগুনের মত শক্ত শক্ত গাছ গুলি ‘উম্ফুন’ ঝড়ের তান্ডব লীলায় ভেঙে গেছে।ঝড়ের তান্ডব চিত্র সারা রাজ্য জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে।গ্ৰাম বাংলার অবস্থা আর ও ভয়ানক। রাজ্য সরকার সব পরিস্থিতিতে কেন্দ্রকে দোষারোপ করছে। কেন্দ্র টাকা দিচ্ছে, সেই টাকায় ক্ষতিগ্রস্ত এলাকার সংস্কার করা হচ্ছে না, ক্ষতিগ্রস্তদের দেওয়া হচ্ছে না।যাও দেওয়া হচ্ছে তার দলীয় নেতা, কর্মী-সমর্থকদের মধ্যে।এই‌ সরকার মানুষের অসহতার সুযোগ নিয়ে তাদের বঞ্চিত করছে।এর যোগ্য জবাব আগামী দিনে মানুষ দেবে।

এদিন বোটানিক্যাল গার্ডেন পরিদর্শনে বি জে পি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে ছিলেন, হাওড়া জেলা সদর বি জে পি- র সভাপতি সুরজিৎ সাহা, হাওড়া জেলা সদর বি জে পি-র সাধারণ সম্পাদক সঞ্জয় সিং।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: