ভয়াবহ ভূমিধসে নেপালে মৃত ১৮, নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে চলছে উদ্ধারকাজ

0
41

ভয়াবহ ভূমিধসে নেপালে মৃত ১৮, নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে চলছে উদ্ধারকাজ

নেপাল: নেপালে ভয়াবহ ভূমিধস। ধ্বংসস্তূপ থেকে এখনও পর্যন্ত ১৮ জনের দেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আরও অন্তত ২১ জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। তাঁরা ধ্বংসস্তূপের তলায় চাপা পড়েছেন বলে মনে করা হচ্ছে। নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে জোর কদমে উদ্ধারকাজ চলছে।

পুলিশ, আধাসেনাবাহিনীর পাশাপাশি উদ্ধারকাজে নামানো হয়েছে সেনাবাহিনীকে। প্রশাসনের পদস্থ কর্তারা ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন।

একনাগাড়ে প্রবল বর্ষণের জেরে গত ১৪ অগস্ট চিন সীমান্ত লাগোয়া নেপালের সিন্ধুপালচক জেলার লিদি গ্রামে পাহাড় থেকে ধস নামে। যার জেরে অন্তত ৩৭টি বাড়ি ধসে চাপা পড়ে যায়।

এ ছাড়াও বেশ কয়েকটি বাড়ি একেবারে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। বর্তমানে ওই এলাকার আরও অন্তত ৩২৭টি বাড়ি বিপজ্জনক অবস্থায় আছে। যে কোনও মুহূর্তে সেখানে ধস নামতে পারে বলে প্রশাসনের তরফে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

এই প্রসঙ্গে পুলিশের ডেপুটি-সুপার মাধব প্রসাদ বলেছেন, ‘ভূমিধসের কারণে গোটা এলাকা ভয়াবহ বিপদের মুখে পড়েছে। গত শুক্রবার পাহাড় থেকে একটি ঢালের অংশ ভেঙে পড়েছিল।

বাকি অংশ যে কোনও মুহূর্তে বাকি বাড়িগুলির উপরে ভেঙে পড়তে পারে। উদ্ধারকাজ চালানোর মতো প্রয়োজনীয় যন্ত্রপাতি আমাদের নেই। যেটুকু পরিকাঠামো আছে তার সাহায্যে ধ্বংসস্তূপের তলায় চাপা পড়া ব্যক্তিদের সন্ধানকাজ চলছে।’

তিনি আরও জানিয়েছেন যে, গত শুক্রবার ১১টি দেহ উদ্ধার করা হয়েছিল। শনিবার আরও সাতটি দেহ উদ্ধার করা হয়। এর মধ্যে দুই শিশু আছে। এছাড়া জখম অবস্থায় আরও কয়েক জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে খবর।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান