এসসি, এসটি কোটাদের নতুন নিয়ম, জানাল সুপ্রিম কোর্ট

0
319

 Sc St news

লড়াই ২৪ : এক রাজ্যের এসসি, এসটি কোটা নিয়ে অন্য রাজ্যে চাকরি নয়’ জানাল সুপ্রিম কোর্ট। গত বুধবার সুপ্রিম কোর্ট একটি মামলরা রায় দিতে গিয়ে জানিয়েছে, কোনও ব্যক্তিকে যদি একটি রাজ্য তফসিলি জাতি এবং উপজাতি হিসাবে ঘোষণা করে, তবে পরবর্তী কালে তিনি অন্য রাজ্যে চলে গেলে সেখানকার শিক্ষা, জমি বরাদ্দ বা কর্মসংস্থানের সুবিধা দাবি করতে পারেন না।

এদিন বিচারপতি এম আর শাহ এবং এএস বোপান্নার বেঞ্চ বলেছে, ‍‘তফসিলি জাতি/তফসিলি উপজাতির অন্তর্গত একজন ব্যক্তি শুধুমাত্র সেখানেই নির্দিষ্ট সুযোগ-সুবিধা গুলি পাবেন যেখানে তাঁর আসল অবস্থান।

তাঁকে অন্য কোনও রাজ্যে অভিবাসনের ক্ষেত্রে বা চাকরি, শিক্ষা ইত্যাদি বিষয়ে সম্পর্কযুক্ত বলে গণ্য করা যাবে। রায় দিতে গিয়ে শীর্ষ আদালত উল্লেখ করেছে, আবেদনকারি পাঞ্জাবের একজন এসসি তালিকাভুক্ত ব্যক্তি। তিনি রাজ্যের একজন সাধারণ এবং স্থায়ী বাসিন্দা। তাই তিনি রাজস্থানের একজন সিডিউল কাস্ট তালিকাভুক্ত ব্যক্তির জমি কেনার জন্য সেই রাজ্যের এসসি কোটার সুবিধা দাবি করতে পারে না। কারণ রাজস্থানে ওই জমি তাঁকে দেওয়া হয়েছিল রাজ্যেরই এসসি তালিকাভুক্ত ভূমিহীন ব্যক্তি হিসাবে।

এমনকি রায় দিতে গিয়ে বেঞ্চ এও জানিয়েছে, ‍‘হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানাচ্ছে, আবেদনকারি ও আসল বিবাদীর মধ্যে বিক্রয় লেনদেনটি ছিল সুস্পষ্ট লঙ্ঘন। এটি রাজস্থান টেন্যান্সি অ্যাক্ট, ১৯৯৫-এর ধারা ৪২-কে লঙ্ঘন করছে।’ সেই সঙ্গে বেঞ্চ বলে, ‍‘৭ এপ্রিল, ২০১১-এর রাজস্থান হাইকোর্টের ডিভিশন বেঞ্চের আদেশকে চ্যালেঞ্জ করে তার আইনি প্রতিনিধির মাধ্যমে ভদর রামের দায়ের করা আপিল খারিজ করা হল।

Sc St news

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান