হাঙরের ভক্ষনে সিল মাছ! বিস্মিত প্রাণীবিজ্ঞানীরা

0
74

Shark

লড়াই ২৪ : নতুন তথ্য জানা গিয়েছে, সেটি হল সিল মাছ হাঙরও খায়। গবেষণায় প্রথমবার জানা গেল এমন তথ্য। আর তাতে বিস্মিত প্রাণীবিজ্ঞানীরা। এতদিন জানা ছিল লেপার্ড সিল সাধারণত ছোট প্রাণী খেয়ে বেঁচে থাকে। কিন্তু এখন গবেষকেরা বলছেন, প্রাণীটি হাঙর ধরে খায়।

ওই গবেষণা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা করেছেন। গবেষণাটি করতে গিয়ে তাঁরা লেপার্ড সিলের শিকারের অভ্যাস ও মল পরীক্ষা করে দেখেন। শিকারের অভ্যাস বিশ্লেষণ করতে গিয়ে তাঁরা দেখেন, সিলের শরীরে হাঙরের সঙ্গে লড়াই করার প্রমাণ লুকিয়ে। একই সঙ্গে তাঁরা সিলের মলে হাঙরের দেহাবশেষও পান।

বিজ্ঞানীরা জানিয়েছেন, যদি লেপার্ড সিল তাদের এই হাঙর শিকার ও খাওয়ার অভ্যাস ধরে রাখে তাহলে সুদূর ভবিষ্যতে একসময় হাঙরের সংখ্যা কমেও যেতে পারে।নিউজিল্যান্ডে লেপার্ড সিলের খাদ্যাভ্যাস নিয়ে সুবিস্তৃত এই গবেষণায় গবেষকেরা ৩৯টি শিকারের ঘটনা পর্যবেক্ষণ করেছেন এবং ১৯৪২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ১২৭টি নমুনা নিয়ে পরীক্ষা করেন।

এই গবেষণার পরে বিজ্ঞানীরা এও জানাচ্ছেন, সিলের খাবারের তালিকায় হাঙর থাকার কথা জেনে তাঁরা স্পষ্টতই অবাক হয়েছেন। লেপার্ড সিলের এলিফ্যান্ট ফিশ (বড় মুখবিশিষ্ট মাছ) ও ঘোস্ট শার্ক (বিশেষ প্রজাতির হাঙর) শিকারের প্রমাণ পেয়েছেন তাঁরা।

তবে, লেপার্ড সিলকে শীর্ষ শিকারি প্রাণী ও বলা হয়। খাবারের জন্য লেপার্ড সিল মূলত ছোট মাছ, পাখি, পেঙ্গুইনের মতো অন্যান্য সিল-সহ বিভিন্ন ধরনের প্রাণী শিকার করে। এই প্রাণীর খাদ্যাভ্যাস নিয়ে আগেও গবেষণা হয়েছে। তবে গবেষকেরা, সেখানে হাঙর ধরে খাওয়ার প্রমাণ এতদিন পাননি।

Shark

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান