খাওয়া হয়ে গেলে স্নান করলে বকাঝকা শুরু করেন বাড়ির গুরুজনরা, তার পিছনে রয়েছে বৈজ্ঞানিক কারন

0
383

showering after eating bad for health    scientific reason

লড়াই ২৪ : খাওয়ার পর স্নান করলে কেন বকেন বাড়ির গুরুজনরা? এর কি কোনও বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে কিনা জানুন। এ রকম অনিয়ম করলে শরীর খারাপ হয়ে যেতে পারে বলেও সতর্ক করেন বাড়ির গুরুজনরা। এমন ঘটনা বহু বাড়িতে হয়েই থাকে।

খাওয়ার পর স্নান করার জন্য গুরুজনরা বকাঝকা করেননি, এমন ঘটনাও বিরল। অনেকে আবার রাতের খাবার খাওয়ার পর ঈষদুষ্ণ জলে স্নান করতে পছন্দ করেন। তাতে তাঁদের রাতের ঘুম ভাল হয় বলে মনে করেন তাঁরা। কিন্তু এই নিয়েও অনেকে আপত্তি তোলেন। তাঁদের মত, খাওয়ার পর কখনওই স্নান করা উচিত নয়।

বৈজ্ঞানিক মতে, চিকিৎসকরা খুব একটা খাওয়ার পর স্নানের পক্ষপাতী নন। কারণ ভারী কোনও খাবার খেলে তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে স্নান করলে পেশিতে টান ধরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।

খাওয়ার পর স্নান করলে শরীর বিভ্রান্ত হয়ে যেতে পারে। স্নানের ফলে যেহেতু শরীরের তাপমাত্রা এমনিই বেড়ে যায়, তাই হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ না-ও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীরে হয়ে গিয়ে শরীরে ক্লান্তি আসতে পারে।

খাওয়ার পর ঈষদুষ্ণ জলে স্নান করলে শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘হাইপারথার্মিক অ্যাকশন’। এতে শরীরের তাপমাত্রা এক বা দু’ডিগ্রি বেড়ে যেতে পারে।

showering after eating bad for health  scientific reason

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান