side effects of the vaccine: শনিবার থেকেই শুরু হচ্ছে টিকাকরণ, সাইড এফেক্টের সম্ভাবনা কতটা?

side effects of the vaccine

side effects of the vaccine

নয়াদিল্লি: ১৬ জানুয়ারি দেশজুড়ে শুরু হচ্ছে টিকাকরণ। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ফ্যাক্ট শিট-এ কোভিশিল্ড এবং কোভাক্সিনের সম্ভাব্য প্রভাব ও সাইড এফেক্ট সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে। আসুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

কোভিশিল্ডের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া- সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ডের ফ্যাক্ট শিটটিতে বলা হয়েছে যে টিকা দেওয়ার পরে কিছুটা হালকা লক্ষণ দেখা দিতে পারে যেমন – মাথা ব্যথা, ক্লান্তি, পেশী ব্যথা, অস্থিরতা, জ্বর, বমি বমি ভাব।টিকা দেওয়ার পরে যদি এই ধরনের লক্ষণ দেখা যায় সেক্ষেত্রে প্যারাসিটামলের মতো সাধারণ ট্যাবলেট খাওয়া যেতে পারে।

কোভিশিল্ডের গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া – ফ্যাক্ট শিটটিতে বলা হয় যে কোভিশিল্ড ভ্যাকসিনের পরে ডাইমাইলেটিং ডিসঅর্ডারের কিছু ঘটনাও লক্ষ্য করা গেছে। তবে এগুলির সংখ্যা খুব কম এবং ভ্যাকসিনের সাথে তাদের কোনও যোগসূত্র নেই।

আরও খবর – Metro rail recruitment: মাধ্যমিক পাশে মেট্রো রেলে চাকরি, বেতন ১৮ হাজার

ডাইমাইলেটিং ডিসঅর্ডার কী?

আমাদের দেহের স্নায়ু কোষগুলি মেলিন নামক একটি সুরক্ষামূলক স্তর দিয়ে আবৃত থাকে যা মস্তিষ্কে বার্তা প্রেরণে সহায়তা করে। যে অবস্থাগুলি মেলিনের ক্ষতির কারণ হয় তাকে ডাইমিলাইটিং ডিসঅর্ডার বলে।

কোভাক্সিনের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া- ফ্যাক্ট শিট অনুসারে, ভারত বায়োটেকের এই ভ্যাক্সিনে ব্যথা – ফোলাভাব, মাথা ব্যথা, ক্লান্তি, জ্বর, শরীরের ব্যথা, পেটে ব্যথা, বমি বমি ভাব এবং বমিভাব, মাথা ঘোরা, কাঁপুনি এবং শীত- কাশির মতো লক্ষণ দেখা দিতে পারে।

কোভাক্সিনের গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া – কোভাক্সিনের কোনও অস্বাভাবিক পার্শ্ব প্রতিক্রিয়া রিপোর্ট করা হয়নি।

side effects of the vaccine

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান