নাক ডাকা: সারারাত নাক ডাকার অভ্যাস জীবনসঙ্গীর জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে, এই সমস্যা থেকে মুক্তি পাবেন

Loading

নাক ডাকার সমস্যার সমাধান: আপনি প্রায়ই দেখেছেন যে কিছু লোকের সারা রাত জোরে নাক ডাকার অভ্যাস থাকে, যার কারণে তাদের জীবনসঙ্গীকে শান্তিপূর্ণ ঘুম পেতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় নাক ডাকা এতটাই প্রবল হয় যে বাড়ির অন্য ঘরে থাকা লোকজনও সমস্যায় পড়তে শুরু করে। আসুন জেনে নিই কিভাবে এমন সমস্যার সমাধান করা যায় যাতে আপনার ঘুমের সময় অন্য ব্যক্তিও শান্তিতে ঘুমাতে পারে।

 

আপনি নাক ডাকেন কেন?

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

আমরা যখন গভীর ঘুমে থাকি, তখন শ্বাস-প্রশ্বাস ও শ্বাস-প্রশ্বাসের সময় আমাদের ঘাড়ের নরম টিস্যু কম্পিত হতে থাকে, যার কারণে নাক ডাকার শব্দ আসতে থাকে। এই নরম টিস্যু আমাদের নাকের টনসিলে এবং মুখের উপরের অংশে থাকে। ঘুমের সময়, শ্বাস নেওয়ার সময় এবং শ্বাস ছাড়ার সময় বেশি শক্তি প্রয়োগ করতে হয়, যা এই টিস্যুগুলিতে একটি অদ্ভুত ধরণের কম্পন সৃষ্টি করে, যার কারণে একজন ব্যক্তি নাক ডাকতে বাধ্য হয়।

 

নাক ডাকা বন্ধ করার উপায়

 

1. নাক পরিষ্কার করুন

প্রায়শই নাকে ময়লা জমে থাকার কারণে রাতে নাক ডাকা শুরু হয়, সাধারণত সর্দি-কাশি এবং সর্দির সময় এটি হয়ে থাকে। তাই যতটা সম্ভব নাক পরিষ্কার করার চেষ্টা করুন।

 

 

2. ওজন হ্রাস

করুন আপনি প্রায়শই দেখেছেন যে পাতলা লোকদের তুলনায় মোটা লোকদের নাক ডাকার অভিযোগ বেশি থাকে, তাই এই অবস্থা এড়াতে আপনার ওজন কমানোর জন্য জোর দিন। এ জন্য স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন এবং শারীরিক ব্যায়াম বাড়ান।

 

3. ঘুমানোর অবস্থানের যত্ন নিন:

সাধারণত, দেখা গেছে যারা পিঠের উপর শুয়ে ঘুমান তাদের নাক ডাকার সমস্যা বেশি হয়। তাই এটি এড়াতে ঘুমানোর অবস্থান পরিবর্তন করুন এবং পাশে ঘুমানোর অভ্যাস করুন।

Author

Share Please

Make your comment