রাজ্যে কমল টিকাকরণের হার,ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণের হার

0
6

কলকাতাঃ এবার রাজ্যে কমে গেল টিকাকরণের হার। এক ধাক্কায় টিকাকরণের হার কমল ৯০ শতাংশেরও বেশি। অন্যদিকে পর পর দু’দিন ৮০০-র গণ্ডি পার করার পরে রাজ্যে দৈনিক সংক্রমণের হার ৩.১২ শতাংশ থেকে বেড়ে হল ৩.৫৩ শতাংশ।

রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৩৯ জন। শনি এবং রবিবার এই সংখ্যা ছিল ৮১২ এবং ৮২৭। রাজ্য স্বাস্থ্য দফতর সুত্র বলেছে , সপ্তাহ শেষে ছুটির দিনে এমনিতেই পরীক্ষা ও টিকাকরণ অনেকটা কমে যায়। সেই সঙ্গে দোলযাত্রা ও হোলির ছুটির আহবের কারণেই এই নজিরবিহীন নিম্নগতি লক্ষ্য করা যাচ্ছে পরীক্ষা ও টিকাকরণে।

এদিন রাজ্য স্বাস্থ্য দফতর সোমবারের বুলেটিন জানায়, গত ২৪ ঘণ্টায় টিকাকরণের সংখ্যা ঠেকেছে তলানিতে। বুলেটিন স্পষ্ট ভাবে বলা হয়েছে যে, গত ২৪ ঘণ্টায় মাত্র ১,২৮৯ জনকে টিকা দেওয়া হয়েছে। কিন্তু গতকাল ২৪ ঘণ্টায় এই সংখ্যাটি ১ লক্ষ ২৯ হাজার ছাপিয়ে গিয়েছিল। এখনও পর্যন্ত রাজ্যে করোনা টিকাকরণ হয়েছে ৪৮ লক্ষ ৬৬ হাজার ৭৩৪ জনের।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ১ জনের। এই নিয়ে করোনায় রাজ্যে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১০, ৩২৫।
অন্যদিকে সব মিলিয়ে এ রাজ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লক্ষ ৮৫ হাজার ৩০৫। তবে তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৫ লক্ষ ৬৯ হাজার ৮২৮ জন। এখনও পর্যন্ত রাজ্যে ৫ হাজার ১১২ জন সক্রিয় রোগী রয়েছেন।

এই পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণের গতি রুখতে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, পঞ্জাব-সহ দেশের মোট ১২টি রাজ্যকে পরিকাঠামোগত প্রস্তুতি সেরে রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র।তবে বিশেষ করে ভোটের মরসুমে রাজনৈতিক জনসভা থেকে শুরু করে মিছিল ও প্রচারের কাজে জমায়েতের ফলে সংক্রমণ বাড়বে বলেই আশঙ্কা করছেন স্বাস্থ্যকর্তাদের একটা বড় অংশ।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান