October 7, 2022

হাড়ের স্বাস্থ্য: হাড়ের মজবুতির জন্য প্রায়ই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়, কিন্তু আপনি কি জানেন এমন একটি পুষ্টি উপাদানও রয়েছে যার ক্যালসিয়াম সাপ্লিমেন্ট বললে ভুল হবে না।

 

হাড়ের জন্য ভিটামিন ডি সমৃদ্ধ খাবার: আপনি যদি আপনার শরীরকে মজবুত রাখতে চান, তাহলে হাড় মজবুত হওয়া খুবই গুরুত্বপূর্ণ। অর্থোপেডিক ডাক্তাররা সাধারণত সুপারিশ করেন যে আমাদের শরীরকে মজবুত হাড়ের জন্য অবশ্যই ক্যালসিয়াম খাওয়া উচিত, এটি সম্পূর্ণ সত্য, যার জন্য আমরা দুধজাত খাবার, সয়াবিন, গাঢ় সবুজ শাক, স্যামন মাছ, কমলা, ডুমুর এবং সিরিয়াল জাতীয় জিনিস গ্রহণ করি, কিন্তু যদি আপনি তা খান। এর সাথে একটি নির্দিষ্ট পুষ্টি গ্রহণ করবেন না, তাহলে হাড় ধীরে ধীরে দুর্বল হতে শুরু করবে।

 

ভিটামিন ডি

হাড়ের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি আমাদের হাড়ের মজবুতির জন্য অপরিহার্য, এটি একটি পুষ্টি যা সাধারণত সূর্যের রশ্মির মাধ্যমে পাওয়া যায়, তাই এটি প্রায়শই রোদে কিছু সময় কাটানোর পরামর্শ দেওয়া হয়, তবে এই গুরুত্বপূর্ণ পুষ্টিটি এছাড়াও কিছু খাবার খাওয়ার মাধ্যমে পাওয়া যায়।

 

ভিটামিন ডি শুধু আমাদের হাড়ই মজবুত করে না, হাড়ের ঘনত্বও বাড়ায়। ভিটামিন ডি-এর উপস্থিতি রক্ত ​​জমাট বাঁধতে সাহায্য করে এবং শরীরে বিপাক ক্রিয়া বাড়ায়। এটি হৃদরোগ, ক্যান্সার এবং ডায়াবেটিস থেকেও রক্ষা করে।

 

ভিটামিন ডি সমৃদ্ধ খাবার

– ডিমের কুসুম – দই – দই – মাশরুম – দুধ – সয়া পণ্য –

পালং শাক – মাছ

 

 

 

 

 

 

 

প্রোটিনও প্রয়োজনীয়

, প্রোটিনের সাহায্যে হাড় ও মাংসপেশি মজবুত করা যায়, এর জন্য অবশ্যই ডিমের সাদা অংশ, মসুর ডাল, মটরশুঁটি, মাংস, মুরগি, সয়াবিন এবং দুধ খেতে হবে, যারা ভারী কাজ করেন তাদের জন্য প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ।

আপনার একটা শেয়ারে আপনারই লাভ!

আপনার মতামত জানান

%d bloggers like this: