মোরাটোরিয়ামের উপর থেকে সুদ মুকুব মামলায় আরবিআই-এর সিদ্ধান্তের নিন্দা সুপ্রিমকোর্টের

0
89

মোরাটোরিয়ামের উপর থেকে সুদ মুকুব মামলায় আরবিআই-এর সিদ্ধান্তের নিন্দা সুপ্রিমকোর্টের

নিউদিল্লি: দেশজুড়ে করোনা আক্রান্তের আবহে অর্থনীতির চাকাকে ধীরে ধীরে ঘোরাতে একাধিক পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তবে সেই সব পদক্ষেপ গুলির মধ্যে ৬ মাস ঋণ প্রদান স্থগিত রাখার পরামর্শ এখন অর্থনীতিতে আলোচনার গুরুত্বপূর্ন বিষয় হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, লকডাউনে মানুষ গৃহবন্দী। রোজগারের পথ একরকম বন্ধ। তাই দেশবাসীর সুবিধার্থে ৬ মাসের জন্য ঋণ প্রদান স্থহিত রাখার পরামর্শ দিয়েছিল আরবিআই। তবে এবার সেই ৬ মাসের ঋণ প্রদান স্থগিতের বিষয় নিয়েই সুপ্রিমকোর্টের নিন্দার মুখে পড়ল রিসার্ভ ব্যাঙ্ক।

তবে সাধারণের জন্য ৬ মাসের ঋণ স্থগিত রাখার পথ খুলে দিলেও, ৬ মাস বাদে সুদে আসলে সেই টাকা ফের দিতে হবে। এই বিষয় নিয়েই একাধিক মামলা জমা পড়ে সুপ্রিমকোর্টে। সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জানায়, আর্থিক বিষয় কখনও মানুষের স্বাস্থ্যের থেকে বড় হতে পারে না।

এদিকে রিসার্ভ ব্যাঙ্ক তার হলফনামায় উল্লেখ করেছে, মোরাটোরিয়ামের উপরে সুদ মকুব করা হলে ব্যাঙ্ক-সহ ঋণদাতা সংস্থাগুলির ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ২ লাখ কোটি টাকা।

আর তাতেই শীর্ষ আদালতের বক্তব্য, আর্থিক বিষয় কখনও মানুষের স্বাস্থ্যের থেকে বড় হতে পারে না। রিজার্ভ ব্যাঙ্ক অবশ্য জানিয়েছে, মোরাটারিয়াম দেওয়া হয়েছে এই মুহূর্তি আর্থিক দায় থেকে মুক্তি দেওয়ার জন্য। এর অর্থ ঋণ বা সুদ মকুব করা নয়।

Advertisement
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান