Mon. May 16th, 2022
0 0
Read Time:2 Minute, 21 Second

Afghan-Taliban Conflict

লড়াই ২৪ ডেস্ক: কাবুল দখলের পথে তালিবানরা। বৃহস্পতিবার দেশের দুই বৃহৎতম শহর কান্দাহার ও হেরাত দখল করলো তালিবানরা। আফগান সরকারকে আরও চাপে ফেলে দিয়ে এবার নজরে রাজধানী।

ইতিমধ্যে ৩৪টির মধ্যে ১২টি প্রাদেশিক রাজধানী তালিবানদের দখলে। গতকাল গজনী দখলের পর কাবুল সংযোগকারী গুরুত্বপূর্ণ পথ বন্ধ কর দিয়েছে তালিবানরা। দেশে দক্ষিণ প্রান্তের একাধিক শহরের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে কাবুলের। দেশে দীর্ঘ ২০ বছর ধরে মার্কিন সেনা ও ন্যাটো বাহিনীর সঙ্গে যুদ্ধে বেকাবু তালিবানরা ফের চাঙ্গা হয়ে উঠেছে। দেশ থেকে মার্কিন সেনা ও ন্যাটো বাহিনী চলে যাওইয়া যথেষ্ট ভুল সিধান্ত ছিল।

আরও পড়ুন……..মুর্শিদাবাদে খুন TMC নেতা, অভিযোগ BJP-র দিকে

এদিকে আমেরিকা, ব্রিটেন তাঁদের কূটনীতিবিদদের কাবুল থেকে সরিয়ে আনতে একেবারে হিমশিম খাচ্ছে। কয়েক হাজার আফগান সেনা, আধিকারিক এবং কূটনীতিবিদদের প্রাণ বিপন্ন হয়ে পড়েছে। এরই মধ্যে মার্কিন প্রতিরক্ষা সদর পেন্টাগন ঘোষণা করেছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রায় ৩ হাজার কাবুল সেনা পাঠাবে তাঁরা। ব্রিটেন প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস জানিয়েছেন, ৬০০ সেনাকে আফগানিস্তান পাঠানো হবে এই বিপদ থেকে রক্ষার উদ্দেশ্যে।

অন্যদিকে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করছে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তাঁর আশা, আফগানিস্তান সরকার ও তালিবান প্রতিনিধিদের মধ্যে আলোচনা মাধ্যমে শান্তি ফিরবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

আপনার মতামত জানান

%d bloggers like this: