দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্মার্টফোন দিচ্ছে সরকার, সুবিধা পাবে ১ লক্ষ ৭৩ হাজার পড়ুয়া

0
70

দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্মার্টফোন দিচ্ছে সরকার, সুবিধা পাবে ১ লক্ষ ৭৩ হাজার পড়ুয়া

পাঞ্জাব: কোভিড পরিস্থিতিতে শিকেয় উঠেছে স্কুল-কলেজ। আপাতত ভরসা ডিজিটাল ব্যবস্থাই। এই পরিস্থিতি আরও বেশ কিছু দিন চলবে ধরে নিয়েই পরিকল্পনা নিয়েছিল পাঞ্জাবের ক্যাপ্টেন অমরেন্দ্র সিং সরকার।

বৃহস্পতিবার অর্থাৎ আজ পাঞ্জাব সরকারের তরফে জানানো হল, সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের একটি করে স্মার্ট ফোন দেবে রাজ্য সরকার।

এই শিক্ষাবর্ষে পাঞ্জাবে দ্বাদশ শ্রেণির পড়ুয়ার সংখ্যা এক লক্ষ ৭৩ হাজার ৮২৩ জন। পাঞ্জাব সরকার জানিয়েছে, প্রথম ধাপে ৫০ হাজার ফোন তাদের হাতে চলে এসেছে। এ বছরের নভেম্বরের মধ্যে সমস্ত ছাত্রছাত্রীর হাতে পৌঁছে যাবে স্মার্ট ফোন।

পাঞ্জাবের স্কুল শিক্ষা দফতরের এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, প্রথমে ছাত্রীদের হাতে দেওয়া হবে স্মার্ট ফোন। তারপর ছাত্রদের হাতে। গোটা প্রক্রিয়া নভেম্বরের মধ্যেই সেরে ফেলার টার্গেট নিয়েছে শিক্ষা দফতর।

২০১৮-১৯ অর্থবর্ষে অমরেন্দ্র সিং সরকার ‘পাঞ্জাব স্মার্ট কানেক্ট স্কিম’ নামের একটি প্রকল্প নিয়েছিল। তাতে আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের ল্যাপটপ বা ডেস্কটপ দেওয়া, ট্যাব বা পড়াশোনার জন্য প্রয়োজনীয় ইলেক্ট্রনিকস ডিভাইস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সেই প্রকল্পেই এই স্মার্টফোন দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিং।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান