বিএসএনএল নিয়ে সরকারের বড় ঘোষণা, এদিন কোম্পানি একীভূত হবে, অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মোদী

Loading

BSNL-BBNL একত্রীকরণ: BSNL 1,64,156 কোটি টাকার পুনরুজ্জীবন প্যাকেজের জন্য অনুমোদিত হয়েছে। এছাড়াও, মন্ত্রিসভা ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) এবং ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্ক লিমিটেড (বিবিএনএল) একীভূতকরণের অনুমোদন দিয়েছে।

 

BSNL-BBNL মার্জার: BSNL- এর একীভূতকরণ নিয়ে একটি বড় আপডেট এসেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিএসএনএল-এর একীভূতকরণের অনুমোদন দিয়েছেন। মন্ত্রিসভা কমিটি অন ইকোনমিক অ্যাফেয়ার্স (সিসিইএ) নিয়েও একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসলে, প্রধানমন্ত্রী মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছিল। মন্ত্রিসভা ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) এর পুনরুজ্জীবনের জন্য 1.64 লক্ষ কোটি টাকার একটি পুনরুজ্জীবন প্যাকেজ অনুমোদন করেছে। তার মানে এখন BSNL শীঘ্রই একীভূত হবে।

https://news.google.com/publications/CAAqBwgKMJ-knQswsK61Aw?hl=en-IN&gl=IN&ceid=IN:en

 

তথ্য দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

 

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, ‘বিএসএনএলের পুনরুজ্জীবনের জন্য সরকার 1,64,156 কোটি টাকার একটি পুনরুজ্জীবন প্যাকেজ অনুমোদন করেছে। এছাড়াও মন্ত্রিসভা ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) এবং ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্ক লিমিটেড (বিবিএনএল) একীভূতকরণের অনুমোদন দিয়েছে। BBNL-এর সাথে BSLN একীভূত হলে গ্রাহকরাও উপকৃত হবেন।

 

কি সুবিধা পাবেন জানেন?

 

তাৎপর্যপূর্ণভাবে, এই একীভূতকরণের ফলে, এখন সারা দেশে ছড়িয়ে থাকা BBNL-এর অপটিক্যাল ফাইবারের 5.67 লক্ষ কিলোমিটার সম্পূর্ণ নিয়ন্ত্রণ BSNL-এর হাতে চলে আসবে। এর জন্য, সরকার আগামী তিন বছরে BSNL-এর জন্য 23,000 কোটি টাকার বন্ড ইস্যু করবে। একই সময়ে, সরকার 2 বছরে MTNL-এর জন্য 17,500 কোটি টাকার বন্ড ইস্যু করবে। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, ‘বিএসএনএলের পুনরুজ্জীবনের জন্য সরকার 1,64,156 কোটি টাকার একটি পুনরুজ্জীবন প্যাকেজ অনুমোদন করেছে। এটি টেলিকম কোম্পানিকে 4G-তে আপগ্রেড করতে সাহায্য করবে।

 

সরকারের প্রস্তুতি কী?

 

এই একীভূতকরণ নিয়ে সরকার বিশেষ পরিকল্পনা করেছে। BSNL-এর 6.80 লক্ষ কিলোমিটারেরও বেশি অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক রয়েছে। একই সময়ে, BBNL দেশের 1.85 লক্ষ গ্রাম পঞ্চায়েতে 5.67 লক্ষ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করেছে। বিএসএলএন ইউনিভার্সাল সার্ভিস বাধ্যবাধকতা তহবিলের (ইউএসওএফ) মাধ্যমে বিবিএনএল দ্বারা স্থাপিত ফাইবারের নিয়ন্ত্রণ পাবে। অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে BSNL-এর 33,000 কোটি টাকার বিধিবদ্ধ বকেয়া ইক্যুইটিতে রূপান্তরিত হবে। এর সাথে, কোম্পানিটি একই পরিমাণ (33,000 কোটি টাকা) ব্যাঙ্ক ঋণ পরিশোধের জন্য বন্ড ইস্যু করবে। তিনি বলেন, মন্ত্রিসভা বিএসএনএল এবং ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্ক লিমিটেড (বিবিএনএল) একীভূত করার অনুমোদন দিয়েছে।

Author

Share Please

Make your comment