করোনা-টিকা ‘কো-ভ্যাকসিনের দ্বিতীয় দফার ট্রায়ালের ফল মিলবে সেপ্টেম্বরেই

0
62

করোনা-টিকা ‘কো-ভ্যাকসিনের দ্বিতীয় দফার ট্রায়ালের ফল মিলবে সেপ্টেম্বরেই

নয়াদিল্লি: ভারতের করোনা ভাইরাসের ভ্যাকসিন ইতিমধ্যেই প্রথম পর্বের ক্লিনিকাল পরীক্ষায় সফল হয়েছে্। এখন দ্বিতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়ালের প্রস্তুতি চলছে। গুয়াহাটি মেডিকেল কলেজ ও হাসপাতালকে বেছে নেওয়া হয়েছে এই ট্রায়ালের জন্য। অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন গুয়াহাটি কোভাক্সিনের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের অন্যতম কেন্দ্র হতে চলেছে।

মন্ত্রী আরও জানান, করোন ভাইরাসের কার্যকর ভ্যাকসিন তৈরিতে অসম কার্যকর ভূমিকা নিতে পারে। ভারত জুড়ে আড়াই মিলিয়নেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। কোভাক্সিনের প্রথম ধাপের ক্লিনিকাল ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে। বিশ্বশর্মা জানান, ভারত বায়োটেক এবং বেছে নেওয়ায় আমি ভীষণ আনন্দিত।

কো-ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের ট্রায়ালগুলি সেপ্টেম্বর মাসে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। অসমের গুয়াহাটি মেডিকেল কলেজ ও হাসপাতাল দ্বিতীয় ধাপের পরীক্ষায় অংশ নেবে। যদি সত্যি তা হয়, তবে অসমেরও ভ্যাকসিন তৈরিতে ভূমিকা থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন তৈরিতে বিশ্বজুড়ে বেশ কয়েকটি দেশ চেষ্টা চালাচ্ছে। রাশিয়া প্রথম দেশ যারা ইতিমধ্যে কার্যকর করোনা ভাইরাস ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ এনেছে।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান