ঘণ্টা খানেকের মধ্যে শুরু হতে চলেছে বৃষ্টিপাত

0
107
Same date Same Time rain

Weather Forecast

কলকাতা: ঘণ্টা খানেকের মধ্যে ঝমঝমিয়ে নামবে বৃষ্টি। প্রাক বর্ষার বৃষ্টিতে ভিজবে শহর তথা রাজ্য। এমনটাই জানাচ্ছে আলিপুরদুয়ার আবহাওয়া দফতর। সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া এবং বজ্রপাত। আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার পূর্ব বর্ধমান, সুন্দরবন, দক্ষিণ ২৪ পরগনায় সম্ভবনা আছে ভারী বৃষ্টিপাতের। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে চলবে ঝোড়ো হাওয়া। এদিকে কলকাতাতে সম্ভবনা আছে মাঝারী বৃষ্টিপাতের। সকাল থেকে শহরের তথা পার্শ্ববর্তী এলাকার আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। অপরদিকে উত্তরবঙ্গেও সম্ভবনা রয়েছে বৃষ্টিপাতের। আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের দিনাজপুর, দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে হতে পারে মাঝারী বৃষ্টিপাত। এক্ষেত্রেও ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার। পাশাপাশি সম্ভবনা আছে বজ্রপাতের।

উল্লেখ্য, আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম।

আরও পড়ুন…জালিয়াতি মামলায় ৭ বছরের জেল হল গান্ধীজীর নাতনির মেয়ের

প্রসঙ্গত, সোমবার গোটা রাজ্য জুড়ে হয়েছিল ভারী বর্ষণ। ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘন ঘন হয়েছিল বজ্রপাত। এর কারণে রাজ্যের বিভিন্ন জেলা থেকে এসেছিল মৃত্যুর খবর। রাজ্যে বজ্রপাতে ওই দিন মৃত্যু হয় ২৭ জনের। হাওয়া দফতর এই প্রসঙ্গে জানিয়েছে, বজ্রপাতকালীন বা তার আগে কোনো পাকা জায়গায় আশ্রয় নেওয়া উচিত। গাছের তলায় বা খোলা মাঠে যেন কোনো ভাবেই না থাকা হয়। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশ কুমার দাস জানিয়েছেন, এপ্রিল, মে, জুন এই সময়ে বৃষ্টিপাতের সঙ্গে ঘন ঘন বজ্রপাতের সম্ভবনা বেশি হয়। তাই এই সময়টা সতর্ক থাকা উচিত।

শেয়ার করে ভারতীয় হওয়ার গর্ব করুন

আপনার মতামত জানান